কাতার ত্যাগে আর বাধা নেই

  • আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০০৪ সালে অনুমোদিত কাতারের শ্রম আইনটি সম্প্রতি সংশোধন করেছে দেশটির সরকার। সংশোধিত এই আইনের মাধ্যমে বহিরাগত শ্রমিকরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন ছাড়াও দেশ ত্যাগ করতে পারবে।

সম্প্রতি আইনটি অনুমোদন দেয় দেশটির আমির তামিম বিন হাম্মাদ আল-থানি। দীর্ঘ প্রক্রিয়া শেষে দেশটির নীতিনির্ধারকরা এই সিদ্ধান্তে আসেন। খবরটি নিশ্চিত করেন কাতারের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা (কিউএনএ)।

বিজ্ঞাপন

২০০৪ সালে প্রণীত এই শ্রম আইনটি ২০১৫ সালে সংশোদিত হয়। সেখানেও ২১ নম্বর ধারায় শ্রমিকদের কাতার থেকে বর্হিগমনে স্ব-স্ব মালিকপক্ষ থেকে অনুমোদন নেওয়ার বিষয়টি উল্লেখ ছিল। তবে নতুনভাবে সংশোধিত এই ২১ নম্বর ধারায় ১৩ নম্বর আইন কার্যকর করা হয়েছে। এই আইনের মাধ্যমে শ্রমিদের এই দেশ থেকে বর্হিগমনে আর কোন বাধা থাকছে না। কাতারে অবস্থানরত এই শ্রমিক (অভিবাসীরা) কোন অনুমোদন না নিয়েই সাময়িক ও স্থায়ীভাবে দেশটি ত্যাগ করতে পারবে।

আইনটি সম্পর্কে  কাতারের শ্রম মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানায়, ‘আমাদের আইন নম্বর ১৩ কার্যকর করা হয়েছে। বেসরকারি খাতে বহিরাগত কর্মীদের দেশ ত্যাগে ছাড়পত্রের নেওয়ার যে রীতি ছিল তা বাতিল করা হয়েছে। সারা দেশের সব বন্দরে বর্হিগমন আগের মতোই সহজ ও স্বাভাবিকভাবে হচ্ছে।’

সেক্ষেত্রে দেশটির চাকরিদাতা প্রতিষ্ঠানগুলোর সরকারের কাছে তাদের ৫ শতাংশ শ্রমিকের একটা তালিকা জমা দিতে হবে। যাদের কাজের ধরণের উপর নির্ভর করে দেশ ত্যাগের ছাড়পত্র দেওয়া হবে। তবে নির্দিষ্ট প্রতিষ্ঠানের জন্য এই সংখ্যাটি ৫ শতাংশের বেশী হতে পারবে না।

মধ্যপ্রাচ্যের এই দেশটিতে প্রায় সাড়ে তিন লাখ বাংলাদেশি শ্রমিক রয়েছে। নতুনভাবে প্রণীত এই আইনের মাধ্যমে বাংলাদেশের এই শ্রমিকরাও যে কাতার ত্যাগে কোন বাধা থাকবেনা তা বলার আর অপেক্ষা রাখে না।