১২ কোম্পানির শেয়ার কারসাজি খুঁজে পেয়েছে কমিশন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

বিএসইসি

বিএসইসি

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১২ কোম্পানির শেয়ার লেনদেনে সিরিজ অব ট্রেডিং ও শেয়ার কারসাজিসহ বিভিন্ন অনিয়ম খুঁজে পেয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) তদন্ত কমিটি।

এর আলোকে বৃহস্পতিবার (১২সেপ্টেম্বর) কমিশনের ৬৯৬তম নিয়মিত সভায় অনিয়মের সঙ্গে জড়িত সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

বিজ্ঞাপন

বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কোম্পানি ১২টি হলো—মুন্নু সিরামিকস, মুন্নু জুট স্টাফলার্স, ইউনাইটেড পাওয়ার জেনারেশনস, ভিএফএস থ্রেড ডাইং, আইপিডিসি ফাইন্যান্স, এসএস স্টিল, ইনটেক লি., সায়হাম টেক্সটাইলস, সায়হাম কটন মিলস, রূপালি লাইফ ইন্স্যুরেন্স, আইসিবি ও ডাচ-বাংলা ব্যাংক।

তদন্ত কমিটির তদন্তে ওই ১২টি কোম্পানির শেয়ার লেনদেনে বিভিন্ন অনিয়ম উঠে এসেছে। এরমধ্যে রয়েছে- আগেই মূল্য সংবেদনশীল তথ্য প্রাপ্তির ভিত্তিতে লেনদেন, বাজার কারসাজি, সিরিজ অব ট্রেডিং, আচরণবিধি লঙ্ঘন, অতিরিক্ত ঋণ প্রদান, অটো ক্লাইন্ট ট্রেড, আর্থিক প্রতিবেদনে অনিয়ম, শর্ট সেলিং ও সার্কুলার টেডিং।

এসবের মাধ্যমে বিভিন্ন ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠান ও কর্মরত ব্যক্তিবর্গ সিকিউরিটিজ আইন ও বিধিমালা পরিপালনে ব্যত্যয় ঘটিয়েছে।

আইন ও বিধিমালা পরিপালন ব্যত্যয়ের কারণে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য তদন্ত প্রতিবেদনটি এনফোর্সমেন্ট বিভাগে প্রেরণের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এছাড়া তদন্ত প্রতিবেদন অনুযায়ী পরবর্তী আইনগত ব্যবস্থা না নেওয়া পর্যন্ত ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের তহবিল উত্তোলন, স্থানান্তর ও লিংক অ্যাকাউন্টের মাধ্যমে শেয়ার স্থানান্তর বন্ধ থাকবে। তবে সেকেন্ডারি মার্কেটে নিয়মিতভাবে শেয়ার লেনদেন করতে পারবে।

১০ ব্যক্তি ও প্রতিষ্ঠান হচ্ছে—বিশ্বজিত দাস ও তার স্ত্রী, কাজী শাহাদাত হোসাইন, বিঅ্যান্ডবিএস ট্রেড ইন্টারন্যাশনাল, সাইফ উল্লাহ, হোসাম মো. সিরাজ, এএসএস আহাসান হাবিব চৌধুরী, মো. লুৎফুল গনি টিটো ও তার স্ত্রী এবং তার মালিকানাধীন সাতরং অ্যাগ্রো ফিশারিজ।