ডিএসইতে প্রধান সূচক ৩৭, সিএসইতে কমেছে ৫৫ পয়েন্ট

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও সূচক কমে শেষ হয়েছে দিনের লেনদেন।

সোমবার (০২ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৫৫ পয়েন্ট।

বিজ্ঞাপন

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৩২ কোটি ৪০ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৪৪ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই
সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৮ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ১০ পয়েন্ট।

এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১ পয়েন্ট বাড়ে। এরপর সূচক একটানা নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ১ পয়েন্ট কমে এবং বেলা সোয়া ১২টায় সূচক ৬ পয়েন্ট কমে, বেলা ১টায় ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে। বেলা ২টায় সূচক ৩৮ পয়েন্ট কমে। কিন্তু বেলা আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৩৭ পয়েন্ট কমে ৫ হাজার ৩৩ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৭৫ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৭২ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩২ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০০টির, কমেছে ২০৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম।

সোমবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে—মুন্নু সিরামিকস, ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফটস, জেএমআই সিরিঞ্জ, আইটিসি, সিলকো ফার্মা, ওয়াটা কেমিক্যাল, বিকন ফার্মা, ন্যাশনাল পলিমার এবং মুন্নু স্টাফলাস।

সিএসই
সোমবার লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৫৫ পয়েন্ট কমে ৯ হাজার ৩৫৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৯৩ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৭৬ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৮৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৪১২ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো—বিচ হ্যাচারি, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, ইনটেক অনলাইন, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, প্রিমিয়ার সিমেন্ট, মুন্নু সিরামিকস, রিপাবলিক ইন্স্যুরেন্স, আইএফআইএল ইসলামি ফান্ড, কে অ্যান্ড কিউ এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।