ডিএসইতে প্রধান সূচক কমেছে ৬৭ পয়েন্ট, সিএসইতে ১১৫

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ জুলাই) সূচকের পতন প্রবণতায় শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬৭ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১৫ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬৮ কোটি ৬৪ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ১৭ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ১০ লাখ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বিজ্ঞাপন

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক কমে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ১৯ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক বাড়ে ৯ পয়েন্ট। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক নেতিবাচক হতে থাকে। এ সময়ে সূচক কমে ৬ পয়েন্ট। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ২৪ পয়েন্ট কমে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ৪০ পয়েন্ট কমে যায়।

বেলা ১১টায় সূচক কমে ৫৮ পয়েন্ট এবং বেলা সোয়া ১১টায় ডিএসইএক্স ৯২ পয়েন্ট কমে। দুপুর ১২টায় সূচক ৬৯ পয়েন্ট, দুপুর ১টায় সূচক ৭৭ পয়েন্ট, দুপুর ২টায় সূচক ৮১ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক ৬৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৯৬৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৭৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১৩৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ২৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ারের দাম।

দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, স্কয়ার ফার্মা, ইউনাইটেড পাওয়ার, ফেডারেল ইন্স্যুরেন্স, সি পার্ল বিচ অ্যান্ড রিসোর্ট, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিকস, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, গ্রামীণ ফোন এবং ব্রিটিশ আমেরিকান টোবাকো লিমিটেড।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১১৫ পয়েন্ট কমে ৯ হাজার ২৫৭ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১১২ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০০ পয়েন্ট কমে ১৫ হাজার ২১৫ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- পিএফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এইএমএল আইবিবিএল ফার্স্ট সভরেন ফান্ড, আইসিবি সোনালী ফার্স্ট, ইউনিয়ন ক্যাপিটাল, মুন্নু সিরামিকস, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো, জিকিউ বলপেন, তুংহাই নিটিং এবং জিএসপি ফাইন্যান্স।