আইপিডিসির রাইট শেয়ার অনুমোদন

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

আইপিডিসির লোগো

আইপিডিসির লোগো

দুটি শেয়ারের বিপরীতে একটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন পেয়েছে আর্থিক খাতের আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড।

বুধবার (২৯ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৮৮তম সভায় কোম্পানটির রাইট শেয়ার অনুমোদন দেয়া হয়। কমিশনের নির্বাহী পরিচালক সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এতে বলা হয়, আইপিডিসি কোম্পানিটি ১ আর:২ অনুপাতে অর্থাৎ দুইটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ারের মাধ্যমে ১১ কোটি ৭৮ লাখ ৬ হাজার ৮৪০টি শেয়ার ছেড়ে শেয়ারবাজার থেকে ১৪১ কোটি ৩৬ লাখ ৮২ হাজার ৮০ টাকা উত্তোলন করবে। এজন্য ১০ টাকা অভিহিত মূল্যের সঙ্গে ২ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১২ টাকা।

রাইট শেয়ার ছেড়ে উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি মূলধনের পর্যাপ্ততা পূরণ তথা মূলধনের ভিত্তি শক্তিশালীকরণ করবে এবং কোম্পানির বিনিয়োগ কার্যক্রম রিটেইল লোন, এসএমই লোন ও করপোরেট লোন ইত্যাদি বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, উত্তোলিত টাকার মধ্যে সরকারসহ উদ্যোক্তা ও পরিচালকগণের অংশ ৮৭.৪৮ কোটি টাকা (৬১.৮৭ শতাংশ), প্রাতিষ্ঠানিক অংশ ৩৫.৯০ কোটি টাকা (২৫.৪০ শতাংশ) এবং অন্যান্য শেয়ারহোল্ডারদের অংশ ১৭.৯৯ কোটি টাকা (১২.৭৩ শতাংশ)।

রাইট শেয়ার তথ্য অনুযায়ী ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭.২০ টাকা এবং শেয়ারপ্রতি মুনাফা হয়েছে (ইপিএস) ২.০৬ টাকা।