শুরুতে বাড়লেও  সূচকের পতনে লেনদেন শেষ

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ডিএসই ও সিএসই/ ছবি: সংগৃহীত

ডিএসই ও সিএসই/ ছবি: সংগৃহীত

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দিনের শুরুতে সূচক বাড়লেও পতন প্রবণতায় শেষ হয়েছে এ দিনের লেনদেন কার্যক্রম। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে এক পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে আট পয়েন্ট।

অন্যদিকে, এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৭৬ কোটি ৬২ লাখটাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বিজ্ঞাপন

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় ১০টায়, এরপর প্রথম ১০ মিনিটেই ডিএসইএক্স সূচক ১৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ২০ মিনিটে সূচক ২৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৩০ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ১৫ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক আবার বাড়তে থাকে। বেলা ১১টায় সূচক ২৮ পয়েন্ট বেড়ে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক একটানা কমতে থাকে। দিনভর ওটানামার পর বেলা ২টায় লেনদেনে শেষে ডিএসইএক্স সূচক এক পয়েন্ট কমে দাঁড়ায় পাঁচ হাজার ২৭৩ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার২১৯ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১৫০ এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

রোববার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসই’র শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ফরচুন সু, বাংলাদেশ শিপিং করপোরেশন, পাওয়ার গ্রিড, এস্কার নিটিং, ওআইমেক্স, আইবিপি, বাংলাদেশ সাবমেরিন কেবল, মুন্নু সিরামিকস, এলএইবিএল এবং এসএস স্টিল।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) আট পয়েন্ট কমে ৯ হাজার ৭৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক পাঁচ পয়েন্টবেড়ে ১৪ হাজার ২৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১২ পয়েন্ট কমে ১৬ হাজার ১৭৩ পয়েন্টে অবস্থান করে।

লেনদেন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- জিবিবি পাওয়ার, অ্যাপোলো ইস্পাত, ওআইমেক্স, মোজাফফর হোসেন স্পিনিং, সায়হাম টেক্সটাইল, জিপিএইচ ইস্পাত, আরএন স্পিনিং, এমবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ডেল্টা স্পিনিং এবং পাওয়ার গ্রিড।