ফোনেও ঠেকেনি দরপতন, পুঁজি কমল ৫ হাজার কোটি টাকা

  • সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুদিন উত্থান আর দুদিন সূচক পতনের মধ্য দিয়ে এপ্রিলের আরও একটি সপ্তাহ পার করেছে দেশের পুঁজিবাজার। আলোচিত সপ্তাহে মন্দা পুঁজিবাজারকে টেনে তুলতে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের ফোন করা হয়েছে। তাদের সাধ্যমতো  বিনিয়োগের জন্য চাপও দেওয়া হয়েছে।

কিন্তু তারপরও বিদায়ী এ সপ্তাহে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। আর তাতে বাজার মূলধন অর্থাৎ বিনিয়োগকারীদের পুঁজি কমেছে  পাঁচ হাজার কোটি টাকারও বেশি।

বিজ্ঞাপন

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই ও সিএসই) তথ্য মতে, বিনিয়োগকারীদের পুঁজি পাঁচ হাজার কোটি টাকা কমেছে। এর মধ্যে ডিএসই থেকে কমেছে ২ হাজার ৪৫৮ কোটি ১৮ লাখ ৯৪ হাজার টাকা আর সিএসইতে কমেছে ২ হাজার ৬৪৭ কোটি ৮১ লাখ ৪ হাজার টাকা।

এর আগের সপ্তাহে কমেছিল সাড়ে ১৯ হাজার ৬৪০ কোটি ৩৪ লাখ টাকা। তার আগের সপ্তাহে কমেছিল ৯ হাজার ১৭০ কোটি টাকা। তারও আগের সপ্তাহে কমেছিল সোয়া ৬ হাজার কোটি টাকা। এর ফলে টানা ৬ সপ্তাহ বিনিয়োগকারীদের মূলধন কমল।

বাংলা নববর্ষ উপলক্ষে ১৪ এপ্রিল রোববার লেনদেন বন্ধ থাকায় গত সপ্তাহে মোট চার কার্যদিবস লেনদেন হয়েছে। ফলে গত সপ্তাহে (১৫-১৮এপ্রিল) ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ২৩২ কোটি ৬২ লাখ ৪ হাজার ৪৭১ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ ২৫ হাজার ৭৫৫ টাকার। যা শতাংশের হিসেবে ২৬ দশমিক ৩৪ শতাংশ কম।

ফলে দৈনিক লেনদেনের গড়ের পরিমাণ দাঁড়িয়েছে ৩৩৪ কোটি টাকা থেকে কমে ৩০৮ কোটি টাকা।

এই সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৬টির, কমেছে ১৪৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৯ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহ দাম বেড়েছিল ৫২টির, কমেছিল ২৮০টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯ কোম্পানির শেয়ারের দাম।

বেশিরভাগ কোম্পানির শোয়ারের দাম কমায় তিন সূচকের মধ্যে ডিএসইর প্রধান সূচক ডিএসই এর আগের সপ্তাহের চেয়ে ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ৩২১পয়েন্টে।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৫৩ কোটি ১০ লাখ ২৬ হাজার ৭৪৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৫৩ কোটি ৬৮ লাখ ২৩ হাজার ৩৪৩ টাকার।

এ সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ারের দাম। ফলে আগের সপ্তাহের চেয়ে ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬৪ পয়েন্টে।