শর্তসাপেক্ষে আইপিটিভির অনুমোদন পেল ইনফোলিংক লিমিটেড

  • স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইন্টারনেট প্রোটোকল টিভি বা আইপিটিভি সেবা প্রদানের অনুমোদন পেয়েছে ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান ইনফোলিংক লিমিটেড। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এই সেবা পরিচালনার অনুমতি দেয়।

রোববার (২২ সেপ্টেম্বর) বিটিআরসির পক্ষ থেকে প্রেরিত এক পত্রের মাধ্যমে সংস্থাটি জানায়, ইনফোলিংক নামের ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আবেদনের প্রেক্ষিতে কিছু শর্তসহ পরীক্ষামূলকভাবে আইপিটিভি সেবা প্রদানের অনুমতি দেওয়া হলো।

বিজ্ঞাপন

বিটিআরসির দেওয়া শর্তগুলো হলো, আইপিটিভি সেবা প্রদানকারী বাংলাদেশ সরকারের অনুমোদিত (অথবা ডাউনলিংকের অনুমতিপ্রাপ্ত) দেশি-বিদেশি টিভি চ্যানেলের কনটেন্ট প্রচার করতে পারবে। তবে প্রতিটি চ্যানেলে বা কনটেন্ট প্রচারে প্রয়োজনীয় চুক্তি/অনুমোদন/ছাড়পত্র গ্রহণ করতে হবে এবং অনুমোদিত চ্যানেল ব্যতীত অন্য কোন চ্যানেল ডাউনলিংক, বিপণন, সঞ্চালন বা নিজস্ব অনুষ্ঠান প্রদর্শন বা সম্প্রচার করতে পারবে না।

এছাড়াও আইপিটিভি সেবা প্রদানকারী টেলিযোগাযোগ আইন অনুযায়ী বিটিআরসি হতে ট্যারিফ অনুমোদন গ্রহণ করে বাণিজ্যিকভাবে কার্যক্রম পরিচালনা করবে, ব্যবহারকারীর বিস্তারিত লগ/ আইপি লগ প্রদর্শনের তারিখ হতে নূন্যতম ৯০ দিন পর্যন্ত সংরক্ষণ করবে এবং সকল স্ট্রিমিং সার্ভিস আইপিটিভি সেবা প্রদানকারী বিটিআরসি’র নির্দেশনার প্রেক্ষিতে প্রয়োজনীয় মনিটরিং ব্যবস্থা প্রদান করবে।

এই বিষয়ে ইনফোলিংকের প্রধান নির্বাহী কর্মকর্তা সাকিফ আহমেদ বলেন, ক্যাবল টিভি বা ডিসের লাইনে আমরা খুবই সীমিত সংখ্যক চ্যানেল দেখাতে পারি। এর বাইরে তেমন কোনো সুবিধা নেই। কিন্তু আইপিটিভির ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এতে মুভি, নাটক, টিভি সিরিয়ালসহ বিভিন্ন অনুষ্ঠান ছাড়াও এইচডি ও ফোরকে রেজুলেশনের নেটফ্লিক্স, আইফ্লিক্সের মতো ভিডিও অন ডিম্যান্ড বা ভিওডি সার্ভিস থেকেও বিভিন্ন কনটেন্ট দেখা যাবে।

প্রসঙ্গত, ২০১১ সাল থেকে রাজধানীর গুলশান, বনানী, বারিধারা, উত্তরা, মোহাম্মদপুর, ধানমন্ডি, ইস্কাটন, পল্টনসহ আরো অনেক এলাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান করে যাচ্ছে ইনফোলিংক।