মেমোরি ফিচার চালু করল গুগল ফটোস

  • টেক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মেমোরি ফিচারের স্ক্রিনশট, ছবি: সংগৃহীত

মেমোরি ফিচারের স্ক্রিনশট, ছবি: সংগৃহীত

পুরনো দিনের স্মৃতিচারণ করতে গিয়ে আমরা প্রায়ই আবেগলুপ্ত হই। কিন্তু স্মৃতিচারণ এখন শুধু কল্পনায় বা অ্যালবামের ছবিতেই সীমাবদ্ধ নয়। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক, ইনস্টাগ্রামে পোস্ট করা মুহূর্তগুলোকে স্মরণ করিয়ে দিতে ‘মেমোরি’ ফিচার ব্যবহার করা হয়। এবার টেক জায়ান্ট গুগল ফটোসে মেমোরি ফিচারটি চালু করছে।

গুগলের জনপ্রিয় ফটোস অ্যাপে নতুন মেমোরি সেকশনটি যুক্ত করা হয়েছে। যা ইনস্টাগ্রামের স্টোরিস ফিচারের মতো ফটোসের হোমপেইজে পুরনো দিনের কথা মনে করিয়ে দিতে ভেসে থাকবে ইউজারের ব্যক্তিগত ছবি এবং ভিডিও।

বিজ্ঞাপন

গুগল কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানায়, ফটোসের ক্যানভাসে যখন ইউজারের নিজস্ব মিডিয়াগুলো পুরনো দিনের কথা স্মরণ করিয়ে দেবে এবং সে তা মনে করে আনন্দ পাবে এটাই গুগল ফটোসে স্বার্থকতা। মেশিন লার্নিং প্রযুক্তির ভিত্তিতে এসব মোমোরি তৈরি করা হবে। কিন্তু ইউজার চাইলে সেগুলো অন্যদের কাছ থেকে হাইড বা লুকিয়ে রাখতে পারবেন।

একই বিবৃতিতে গুগল নিশ্চিত করে যে, অ্যাপ থেকেই অন্যদের সঙ্গে ছবি-ভিডিও শেয়ার করা যাবে। এছাড়া গুগল ফটোস অ্যাপে ছবি খুঁজে পাওয়ার জন্য সার্চ ফিচার চালু করেছে। এছাড়া অপটিক্যাল ক্যারেক্টার রিকগনিশন (ওসিআর) নামের নতুন প্রযুক্তি চালু করেছে। যা গুগল লেন্সের সাহায্যে একটি ছবি থেকে সাবজেক্টকে আলাদা করে তা ওয়েব সার্চ করতে পারবেন।

সূত্র: গ্যাজেটস নাও

আরও পড়ুন: ভিয়েতনামে নতুন সোশ্যাল মিডিয়া

আরও পড়ুন: দেশের বাজারে ভিভো ‘এস১ নিউ’ এর বিক্রি শুরু

আরও পড়ুন: চেহারা পরিবর্তন হলো ফেসবুকের