এআই নির্ভর ডাটাবেজ চালু করল হুয়াওয়ে

  • টেক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স (এআই) নির্ভর ডাটাবেজ ‘গ্যাওসডিবি’ এবং সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন ডিস্ট্রিবিউটেড স্টোরেজ ‘ফিউশন স্টোরেজ ৮.0’ চালু করেছে চীনা প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে।

চীনের বেইজিংয়ে বুধবার (১৫ মে) আয়োজিত এক অনুষ্ঠানে এই দুটি সেবা চালু করা হয়। ডাটা+বুদ্ধিবৃত্তিক স্ট্র্যাটেজির মাধ্যমে তথ্য অবকাঠামোকে পুনঃসজ্ঞায়িত করাই এ সেবার মূল লক্ষ।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে হুয়াওয়ের পরিচালনা বোর্ডের এক্সিকিউটিভ ডিরেক্টর ও আইসিটি স্ট্র্যাটেজি অ্যান্ড মার্কেটিং বিভাগের প্রেসিডেন্ট ডেভিড ওয়াং বলেন, 'মানুষ এখন বুদ্ধিবৃত্তিক দুনিয়ায় প্রবেশ করছে। ফলে এখন উৎপাদনের নতুন নিয়ামক তথ্য এবং উৎপাদনশীলতার নতুন নিয়ামক বুদ্ধিমত্তা। নানাবিধ বুদ্ধিবৃত্তিক উদ্যোগ এবং সমন্বিত ডাটাবেজ আর্থিক প্রতিষ্ঠান, সরকার ও টেলিকম খাতের প্রধান ডাটা অবকাঠামো হবে।'

হুয়াওয়ের ‘গ্যাওসডিবি’ এবং ‘ফিউশন স্টোরেজ ৮.0’ বিগ ডাটা সল্যুশন বিশ্বের ৬০টি দেশ ও অঞ্চলে নিয়োজিত করা হয়েছে, যার মাধ্যমে এক হাজার ৫০০ মানুষ সেবা পাচ্ছেন। বিশেষ করে আর্থিক প্রতিষ্ঠান, টেলিকম, সরকার, জ্বালানি, স্বাস্থ্য, উৎপাদন এবং যাতায়াত খাতে এসব সল্যুশন ব্যবহার করা হচ্ছে। হুয়াওয়ে ক্লাউড ১৩টি ডাটাবেজ সার্ভিস চালু করেছে, যার মধ্যে শিল্পখাতের গ্রাহকদের জন্য ক্লাউডে ডাটা ওয়্যারহাউজ সার্ভিস অন্যতম।

হুয়াওয়ের গ্লোবাল ইন্ডাস্ট্রিজ ভিশন (জিআইভি) পূর্বাভাস দিয়েছে যে, ২০২৫ সালে গ্লোবাল ডাটা ভলিউম বেড়ে ১৮০ ডেটাবাইটে দাঁড়াবে। এছাড়া প্রতি তিন মাসে শিল্পখাতে এআই কম্পিউটিং সক্ষমতার চাহিদা দ্বিগুণ হচ্ছে, ২০২৫ সালে যা বেড়ে দাঁড়াবে ৮০ শতাংশে। ভবিষ্যতের বুদ্ধিবৃত্তিক বিশ্বের জন্য হুয়াওয়ে বিনিয়োগ ও উদ্ভাবন অব্যাহত রাখতে এবং তথ্য অবকাঠামোকে পুনঃসজ্ঞায়িত করতে অংশীদারদের সাথে কাজ করতে বদ্ধপরিকর থাকবে।