আরও এক বিশ্বকাপের ফাইনালে দক্ষিণ আফ্রিকা

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

চলতি বছরের গোড়ার দিকে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে খেলেছিল দক্ষিণ আফ্রিকা। সেবার শিরোপা জিততে পারেনি অবশ্য, ভারতের কাছে হেরে অল্পের জন্য শিরোপা হাতছাড়া হয় এইডেন মার্করামদের। নারীদের বিশ্বকাপে সে সুযোগটা আবার পাচ্ছে দলটা। অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে হারিয়ে প্রোটিয়ারা চলে গেছে ফাইনালে। 

শুরুতে ব্যাট করে অস্ট্রেলিয়া ৫ উইকেট খুইয়ে তুলেছিল ১৩৪ রান। সে লক্ষ্য ১৬ বল আর ৮ উইকেট হাতে রেখেই তাড়া করে ফেলে দলটা। 

বিজ্ঞাপন

এই জয়ের মূল কুশীলব অ্যানেক বশ। ৪৮ বলে ৮টি চার আর ১টি ছয়ে তিনি খেলেন ৭৪ রানের অপরাজিত ইনিংস। অধিনায়ক লরা উলভার্ট খেলেন ৪২ রানের ইনিংস। দ্বিতীয় উইকেটে দুজনের ৯৬ রানের জুটিই দলকে জয়ের খুব কাছে নিয়ে যায়। 

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই বিপাকে পড়ে অস্ট্রেলিয়া। বেথ মুনির সংগ্রামী ৪৪ রানের ইনিংসে মাত্র ২টি চার ছিল, যা ছিল অজিদের পক্ষে সবচেয়ে বড় ইনিংস। শেষ দিকে এলিস পেরির ২৩ বলে ৩১ আর ফিবি লিচফিল্ডের ৯ বলে ১৭ রানের ইনিংস দলকে এনে দেয় ১৩৪ রানের পুঁজি। যা দক্ষিণ আফ্রিকা হেসে খেলেই পার করে ফেলে। 

এর ফলে আগামী রোববারের ফাইনালটা দেখবে অভূতপূর্ব এক দৃশ্য। এই প্রথম কোনো নারী বিশ্বকাপের ফাইনাল হবে অস্ট্রেলিয়া বা ইংল্যান্ডের কোনো একটিকে ছাড়াই। ফাইনালে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ হবে ওয়েস্ট ইন্ডিজ বা নিউজিল্যান্ড। দ্বিতীয় সেমিফাইনালে এই দুই দল আজ শুক্রবার রাতে মুখোমুখি হবে।