টেস্ট ক্রিকেটে যেই কীর্তিতে শীর্ষে আছেন মিরাজ

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্যাট হাতে যখনই সুযোগ পেয়েছেন, বেশ ভালোই নৈপুণ্য দেখিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ওয়ানডেতে খেলেছেন বেশ কয়েকটা ম্যাচ জেতানো ইনিংস। টেস্টেও খেলতে শুরু করেছেন বড় বড় ইনিংস। বর্তমান সময়ে বাংলাদেশে নিচের দিকে ব্যাট করা মিরাজ বাংলাদেশের পঞ্চম সর্বোচ্চ রানের মালিক।

কোভিড পরবর্তী সময়ে অর্থাৎ ২০২১ এর শুরু থেকে এখনও পর্যন্ত মিরাজ রান করেছেন ৯৮৭। যেখানে তার ওপরে আছেন লিটন-মুশফিক-শান্ত-মুমিনুলরা। যদিও মুশফিক ব্যতীত সবাই তার চেয়ে বেশি করে ইনিংস খেলেছেন। এই সময়ে মিরাজের ব্যাট থেকে এসেছে ছয় ফিফটি আর এক সেঞ্চুরি। নিচের দিকে ব্যাট করা মিরাজের ব্যাটিং গড় প্রায় সাড়ে সাতাশ।

বিজ্ঞাপন

এ তো বাংলাদেশের হিসেব। এই সময়ে বিশ্ব ক্রিকেটেও ব্যাটার মিরাজের জয়জয়কার। শুধু কোভিড পরবর্তী সময়ই নয়। গত পাঁচ বছরেও একটা জায়গা মিরাজই সবার ওপরে। ২০১৯ এর ১ সেপ্টেম্বর থেকে ২০২৪ এর ১ সেপ্টেম্বর; এই সময়ে টেস্ট ক্রিকেটে আট নাম্বারে ব্যাট করে মিরাজের রান ৭১১।

মিরাজের করা ৭১১ রান এই পজিশনে এই সময়ে সর্বোচ্চ। ব্যাট করেছেন প্রায় ৩১ গড়ে। আছে এক সেঞ্চুরি আর চার ফিফটি। দুইয়ে থাকা রবিচন্দ্রন অশ্বিনের রান ৫৮০। এছাড়া আর কারও নেই ৫০০ রানও।

সবমিলিয়ে মিরাজ যে পজিশনে ব্যাট করছেন, সেখান থেকে এমন ব্যাটিং স্বস্তি বাংলাদেশের জন্যও। ব্যাটিং বিপর্যয়ে হাল ধরার উদাহরণও দেখিয়েছেন বেশ। রাওয়ালপিন্ডি টেস্টেও সেটাই করে দেখিয়েছেন আরেকবার। ব্যাট হাতে ৭৮ রান এবং বল হাতে ৫ উইকেট।