মুশফিকের সেঞ্চুরিতে চতুর্থ দিনের শুরুটাও বাংলাদেশের

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চার ফিফটিতে চড়ে ৫ উইকেটে ৩১৬ রানে রাওয়ালপিন্ডি টেস্টের তৃতীয় দিনের খেলা শেষ করেছিল বাংলাদেশ। সেখানে মুশফিক অপরাজিত ছিলেন ৫৫ রানে এবং লিটন ৫২ রানে। তবে চতুর্থ দিনের শুরুতেই নাসিম শাহের বলে ফেরেন লিটন। তবে দিনের প্রথম সেশনেই মুশফিক তুলে নেন টেস্ট ক্যারিয়ারে নিজের ১১তম সেঞ্চুরি।

শেষ খবর পাওয়া পর্যন্ত মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগে ১১৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৬ উইকেটে ৩৮৯ রান। এতে স্বাগতিকদের চেয়ে স্রেফ ৫৯ রানে পিছিয়ে আছে নাজমুল হোসেন শান্তর দল।  

বিজ্ঞাপন

মুশফিক সেঞ্চুরি পূর্ণ করেন পুরো ২০০ বলে, ৫০ স্ট্রাইক রেটে। যেখানে এখন পর্যন্ত চার মেরেছে ডজনখানেক। এদিকে গতকাল তিন ফরম্যাট মিলিয়ে তামিম ইকবালের পর দ্বিতীয় বাংলাদেশি ব্যাটার হিসেবে ১৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন মুশফিক। এবার চতুর্থ দিনের শুরুটা ইনিংসটা রাঙালেন সেঞ্চুরি দিয়েও। 

এই সেঞ্চুরি মধ্যে দিয়ে একটি রেকর্ডও গড়েছেন মুশফিক। বিদেশের মাটিতে এই উইকেটরক্ষক ব্যাটারের এটি ছিল পঞ্চম সেঞ্চুরি। যা কোনো বাংলাদেশি ব্যাটারের এই ফরম্যাটে সর্বোচ্চ। এর আগে চারটি সেঞ্চুরি নিয়ে মুশফিকের সঙ্গে শীর্ষে ছিল তামিম ইকবালের নামও। 

এদিকে ২২ গজে এই মুহূর্তে মুশফিকের বিপরীতে ব্যাট করছেন মেহেদী হাসান মিরাজ। তিনি অপরাজিত আছেন ১৭ রানে। 

রাওয়ালপিন্ডিতে তৃতীয় দিনে সেঞ্চুরি একদম দ্বারপ্রান্তে এসে ফেরেন ওপেনার সাদমান ইসলাম। ২৮ মাস পর ক্রিকেটের সবচেয়ে সম্মানজনক এই ফরম্যাটে ফিরে ১৮৩ বলে করেন ৯৩ রান। এছাড়া মুমিনুল ফিরেছেন ৫০ রান এবং লিটনের ব্যাটে আসে ৫৬ রান। এতেই দলীয় ব্যাটিং পারফর্মের দারুণ নিদর্শন দেখিয়ে লিড নেওয়ার পথেই এগোচ্ছে সফরকারীরা। 

এর আগে ৬ উইকেটে ৪৪৮ রান তুলে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে পাকিস্তান। সেখানে উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান অপরাজিত ছিলেন ১৭১ রানে। এছাড়া সৌদ শাকিলও খেলেন ১৪১ রানের গুরুত্বপূর্ণ এক ইনিংস।