রানপাহাড় গড়ে ডিক্লেয়ার দিল পাকিস্তান

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাওয়ালপিন্ডি টেস্টের দ্বিতীয় দিনের শুরু থেকেই সাবলীল ভঙ্গিতে ব্যাটিং করতে থাকেন সৌদ শাকিল ও মোহাম্মদ রিজওয়ান। তাদের ব্যাটে ভর করেই বড় সংগ্রহের পথে এগিয়ে যেতে থাকে পাকিস্তান। চা বিরতিতে তাদের এই দাপুটে জুটি ভাঙ্গে ২৪০ রানে। ব্যক্তিগত ১৪১ রানে শাকিল সাজঘরে ফিরলেও দেড়শ ছাড়িয়ে ডাবল সেঞ্চুরির দিকেই এগোচ্ছিলেন রিজওয়ান। তবে ১১৩তম ওভার শেষে ড্রেসিংরুম থেকে ইনিংস ঘোষণার ইশারা দিলেন অধিনায়ক শান মাসুদ। ততক্ষণে অবশ্য রান পাহাড় দাঁড় করিয়ে ফেলেছে স্বাগতিকরা।

দ্বিতীয় দিনের তৃতীয় সেশনে ইনিংস ঘোষণা আগে ১১৩ ওভারে ৬ উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ দলীয় ৪৪৮ রান। আজ ক্যারিয়ার সেরা ১৭১ রানে অপরাজিত ছিলেন রিজওয়ান।

বিজ্ঞাপন

এটি ছিল টেস্ট ক্যারিয়ারে মোহাম্মদ রিজওয়ানের তৃতীয় সেঞ্চুরি। এর আগে সর্বোচ্চ ১১৫ রান করেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটার। সেই ইনিংসেও ছিলেন অপরাজিত। এবার বাংলাদেশের বিপক্ষেও খেললেন ১১ চার ও ৩ ছক্কায় ২৩৯ বলে ১৭১ রানের দারুণ এই অপরাজিত ইনিংস।

এর আগে দ্বিতীয় সেশনে মিরাজের ওভারে কাটা পড়েন দারুণ ছন্দে থাকা সৌদ শাকিল। ১৪১ রানে সাজঘরে ফেরেন তিনি। তবে যাওয়ার আগে গড়ে গিয়েছেন রেকর্ড। পাকিস্তানের হয়ে যৌথভাবে দ্রুততম এক হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

চা বিরতি পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ছিল পাঁচ উইকেট হারিয়ে ৩৬৭ রান। শুরুর ধাক্কা সামলে উঠে বেশ ভালোভাবেই ঘুরে দাঁড়িয়েছিল স্বাগতিকরা। পরে তৃতীয় সেশনে ওয়ানডে মেজাজে ১৫ ওভারে ৮১ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। এতেই বোঝা যায়, পূর্ব পরিকল্পনা অনুযায়ী দিনের শেষদিকে ইনিংস ঘোষণা করতেই দ্রুত রান তুলছিলেন রিজওয়ান-সালমান-আফ্রিদিরা।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

পাকিস্তান ১ম ইনিংস: ৪৪৮/৬ডি. (১১৩ ওভার); (রিজওয়ান ১৭১*, শাকিল ১৪১, সাইম ৫৬; শরিফুল ২/৭৭, হাসান ২/৭০)