যে কারণে ক্যারিবীয়রা টেস্ট খেলতে চান না

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ গুলোতে জাতীয় প্রায় সব দলের খেলোয়াড়রাই বেশ চড়া মুল্যে খেলে থাকেন। স্বল্প ওভারের ক্রিকেটটাই দর্শকরা এখন বেশি উপভোগ করেন। তাই এই ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর দর্শক চাহিদা বেশি থাকায় ক্রিকেটাররাও এখানেই খেলতে বেশি পছন্দ করেন।

অন্যান্য দেশগুলোর তুলনায় ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের চাহিদা এসব ফ্র্যাঞ্চাইজি লিগে তুলনামূলক ভাবে বেশি। খুব স্বাভাবিক যে জাতিগত ও জিনগত কারণে ক্যারিবীয়দের শরীরে বেশি শক্তি, ফলে ক্রিকেটের মাঠে তাদের ব্যাট বাকিদের তুলনায় একটু বেশিই চলে। দর্শকরা এই আগ্রাসী ব্যাটিংটা দেখতেই মুখিয়ে থাকেন।

বিজ্ঞাপন

ক্যারিবীয় ক্রিকেটারদের বিরুদ্ধে একটা পুরোনো অভিযোগ আছে যে, তারা টেস্ট ক্রিকেট খেলতে আগ্রহী নন। মূলত ইচ্ছার অভাবেই টেস্ট খেলতে খুব বেশি দেখা যায় না তাদের। এই প্রসঙ্গে কারণটা জানালেন ওয়েস্ট ইন্ডিজের তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেল।

একাধিক ফ্র্যাঞ্চাইজি লিগে রাসেলের জনপ্রিয়তা ব্যাপক। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘আমার মনে হয় না কেউ শুধু অর্থের লোভে খেলছে। অর্থ কোনো সমস্যাই নয়। যেভাবে গোটা বিশ্বে টি-টোয়েন্টি লিগ ছড়িয়ে পড়েছে, তাতে আমার মনে হয় তরুণ ক্রিকেটাররা টেস্ট খেলার প্রতি আগ্রহ হারিয়েছে।’

জাতীয় দলের বর্তমান টেস্ট ক্রিকেটের ফর্ম খুব একটা ভালো নেই। এটাও একটা বড় কারণ ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটারদের জাতীয় দলের হয়ে খেলতে না চাওয়া। রাসেলের ভাষ্যমতে, ‘দেশের বাইরে কোনো ক্রিকেটার বেশি রোজগার করলে সে সেই সুযোগটা নিতেই চাইবে। প্রত্যেকে বড় মঞ্চে খেলতে চায়। যদি টেস্ট ক্রিকেটকে বড় মঞ্চে তুলে ধরতে পারেন, তাহলে ওরা নিশ্চয়ই খুশি মনে টেস্ট খেলবে। শুধু অর্থই এর পেছনে জড়িয়ে, এটা মানতে পারছি না।’