টোকিওর পর প্যারিসেও রাজত্ব যুক্তরাষ্ট্রের 

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টোকিও অলিম্পিকে ৩৯ সোনাসহ মোট ১১৩টি পদক জিতে চ্যাম্পিয়ন হয়েছিল যুক্তরাষ্ট্র। এবার প্যারিস অলিম্পিকে সেই সংখ্যা ছাড়িয়ে গেল তাদের। সঙ্গে ধরে রাখল রাজত্বটাও। ৪০টি সোনা, ৪৪টি রুপা ও ৪২টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ১২৬টি পদক নিয়ে সবাইকে ছাড়িয়ে প্যারিসেও চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র। 

তবে অলিম্পিকের যুক্তরাষ্ট্রের রাজত্ব চলছে সেই ২০১২ আসর থেকেই। ২০০৮ বেইজিং অলিম্পিকে দলগতভাবে চ্যাম্পিয়ন হয়েছিল চীন। এরপর থেকে লন্ডন, রিও, টোকিও এবারের প্যারিসে রাজা বনে থাকল যুক্তরাষ্ট্রই। 

বিজ্ঞাপন

২৬ জুলাই থেকে শুরু হওয়া গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিকের প্যারিস আসরটির পর্দা নামলো রোববার। শেষ দিনে এসে সবাই চ্যাম্পিয়ন হিসেবে দেখছিল চীনকেই। কেননা শেষ ইভেন্টের ফলাফলের আগে স্বর্ণপদকের হিসেবে এগিয়ে ছিল তারাই, ৪০টি। 

তবে মেয়েদের বাস্কেটবলে মার্কিন মেয়েরা করে দেখাল বাজিমাত। ফাইনালে স্বাগতিক ফ্রান্স কঠিন চ্যালেঞ্জ জানালেও রোমাঞ্চকর ম্যাচটিতে ৬৭-৬৬ ব্যবধানের জয় পায় যুক্তরাষ্ট্র। এতেই সোনার সংখ্যা হয়ে যায় চীনের সমান ৪০। তবে মোট পদকের সংখ্যায় এগিয়ে থাকায় চ্যাম্পিয়ন তকমাটা গেল যুক্তরাষ্ট্রের ঝুলিতেই। 

প্যারিস অলিম্পিকে সব মিলিয়ে পদকের সংখ্যা একশ ছাড়িয়েছে কেবল যুক্তরাষ্ট্রেরই। দুইয়ে থাকা চীনের মোট পদকের সংখ্যা ৯১, যেখানে আছে ৪০টি সোনা, ২৭টি রুপা ও ২৪টি ব্রোঞ্জ। তিনে থাকা জাপানের সোনার সংখ্যা যুক্তরাষ্ট্র-চীনের পুরো অর্ধেক। ২০টি সোনা, ১২টি রুপা ও ১৩টি ব্রোঞ্জ মিলিয়ে জাপানের মোট পদকের সংখ্যা ৪৫। ১৮টি সোনা, ১৯টি রুপা ও ১৬টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৫৩ পদক নিয়ে চারে অস্ট্রেলিয়া এবং ১৬টি সোনা, ২৬টি রুপা ও ২২টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ৬৪টি পদক নিয়ে পাঁচে থেকে অলিম্পিকের আসর শেষ করল স্বাগতিক ফ্রান্স। 

এদিকে অলিম্পিক থেকে খালি হাতে ফিরতে হয়েছে বাংলাদেশকে। সাঁতার, শ্যুটিং, স্প্রিন্ট, আর্চার এই চার ইভেন্টে মোট পাঁচজন অ্যাথলেট অংশ নিয়েছিল প্যারিস অলিম্পিকে। তবে সবাই বাদ পড়েছে প্রথম রাউন্ডেই।