চলে গেলেন স্বাধীন বাংলা ফুটবল দলের সাইদুর রহমান প্যাটেল

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্বাধীন বাংলা ফুটবল দলের অন্যতম প্রতিষ্ঠাতা এবং বীর মুক্তিযোদ্ধা সাইদুর রহমান প্যাটেল আর নেই। মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করা প্যাটেল শেষ পর্যন্ত হেরে গেলেন ক্যান্সারের সঙ্গে যুদ্ধে। আজ বাংলাদেশ সময় বিকেল ৪টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

সাইদুর রহমান প্যাটেলের মৃত্যুর খবরটি নিশ্চিত করেন পাক্ষিক ক্রীড়াজগত পত্রিকার সম্পাদক দুলাল মাহমুদ। নিজের ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, বছরখানেক আগে শারীরিক জটিলতা ও অসুস্থতা নিয়ে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি হাসপাতালে ভর্তি হন তিনি। বেশ লম্বা সময় বিশ্বের সেরা চিকিৎসকদের তত্ত্বাবধানে থাকার পরও তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল না। ক্যান্সারে আক্রান্ত ছিলেন তিনি।

বিজ্ঞাপন

ধীরে ধীরে মৃত্যুর পথে এগিয়ে যেতে থাকেন সাইদুর। মাঝেমধ্যে নিজেই তাঁর শারীরিক অবস্থার অবনতির কথা জানাতে তিনি। মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া খবর কেউ নিজেই জানাচ্ছেন এ বিষয়টা কতটা হৃদয়বিদারক তা কেউ অনুভব করতে পারবেন না। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

ঢাকার কেরানীগঞ্জের হাসনাবাদে ১৯৫১ সালের ৭ অক্টোবর জন্মগ্রহণ করেন স্বাধীন বাংলা ফুটবল দলের প্রধান উদ্যোক্তা ও সংগঠক সাইদুর রহমান প্যাটেল। বিশ্বের মানচিত্রে জায়গা করে নিতে দৃঢ় কঠিন প্রতিজ্ঞা নিয়েই দেশের একঝাঁক তরুণ গঠন করেছিলেন স্বাধীন বাংলা ফুটবল দল।

মুক্তিযুদ্ধের সময় কলকাতার থিয়েটার রোডের ৮ নম্বর বাড়িটিতে ছিল প্রবাসী মুজিবনগর সরকারের কার্যালয়। সেখানেই স্বাধীন বাংলা ফুটবল দলের প্রতি নিজের সমর্থন জানান প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ। এরপর খেলোয়াড়দের মুজিবনগরে গিয়ে দলে যোগ দিতে বলা হয়। এভাবেই যাত্রা শুরু হয় দলটির।

১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে চিরস্মরণীয় অবদান রয়েছে স্বাধীন বাংলা ফুটবল দলের। মুক্তিযুদ্ধের স্বপক্ষে জনমত গঠন ও তহবিল সংগ্রহের লক্ষ্যে একঝাঁক স্বাধীনতাকামী ও সাহসী ফুটবলার ও কর্মকর্তারা দল গঠন করে ভারতের বিভিন্ন প্রান্তে ১৬টি ম্যাচ খেলেন। সেই ম্যাচ থেকে প্রাপ্ত অর্থ তুলে দেন মুক্তিযুদ্ধের তহবিলে। আর এই দল গঠনে মূখ্য ভূমিকা রাখাদের মধ্যে অন্যতম সাইদুর রহমান প্যাটেল।