ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজের সম্ভাবনা জানাল পিসিবি

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বের অন্যতম এক দ্বৈরথ ভারত-পাকিস্তান। বলা যায় ক্রিকেট খেলায় সবচেয়ে জমজমাট এবং দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দুতে যাদের ম্যাচ তারাই হলো ভারত ও পাকিস্তান। এই ম্যাচ দেখতে মুখিয়ে থাকে বিশ্বের কোটি ক্রিকেটপ্রেমী। এদের ম্যাচকে সামনে রেখেই সমর্থকদের উত্তেজনার পারদ থাকে তুঙ্গে। ভারত-পাকিস্তান ম্যাচে টিকিট যেন সোনার হরিণ। অথচ, আইসিসি ও এসিসির ইভেন্ট ছাড়া এই দু’দল কখনোই একে অন্যের মুখোমুখি হয় না। কোনো সিরিজও খেলে না।

সবশেষ ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ হয়েছিল ২০১২-১৩ সালে। এর পর রাজনৈতিক টানাপোড়নের কারণে এই দু’দল কখনোই একে অন্যের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পারেনি। প্রতিবেশী দেশ হলে একে অন্যের দেশে আসতে আগ্রহ প্রকাশ করে না, নিরাপদও ভাবে না।

বিজ্ঞাপন

এক্ষেত্রে অবশ্য অনীহাটা ভারতেরই বেশি। দর্শকদের ব্যাপক আগ্রহ থাকলেও পাকিস্তানে সফর করা কিংবা তাদের বিপক্ষে সিরিজ খেলা নিয়ে কোনো আগ্রহ নেই বিসিসিআইয়ের। যা সবশেষ পাকিস্তানের মাটিতে হওয়া এশিয়া কাপে আরও একবার দেখিয়েছে ভারত। পাকিস্তানের মাটিতে খেলতে যায়নি তারা। বাধ্য হয়ে পরে ভারতের ম্যাচগুলো শ্রীলঙ্কায় আয়োজন করতে হয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে।

আগামী ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফিতেও ভারতকে নিয়ে সেই শঙ্কা থাকছেই। তবে এরমধ্যেই নতুন সুসংবাদ দিয়েছেন পিসিবি প্রধান মহসিন নকভি। ভারতকে নিয়েই চ্যাম্পিয়নস ট্রফি আয়োজনের কথা বলছেন তিনি। আর এর জন্য আইসিসিকে সঙ্গে নিয়ে বিসিসিআইয়ের সঙ্গে কয়েক দফায় বৈঠকও করছে পিসিবি। শুধু তাই নয় পিসিবি প্রধান মহসিন নকভির কথায় সম্ভাবনা তৈরি হয়েছে ভারত-পাকিস্তান সিরিজ আয়োজনেরও। যা স্বপ্নবাজ করছে ক্রিকেটপ্রেমীদের। ভারত ও পাকিস্তানের একাধিক মিডিয়ার প্রতিবেদনে বলা হচ্ছে এমনটিই।

ক্রিকেট পাকিস্তানকে উদ্ধৃত করে ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘পিসিবি চেয়ারম্যান ভারত-পাকিস্তান সিরিজের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। তার মতে, ভারতের সঙ্গে সিরিজ হওয়ার বেশ ভালো সুযোগ রয়েছে। আর সেটা কেবল অস্ট্রেলিয়ার মাটিতেই সীমাবদ্ধ নয়। ঐতিহাসিক প্রতিদ্বন্দ্বিতা পুনরুজ্জীবিত করতে ক্রিকেট ভক্তদের জন্য যা দারুণ সুসংবাদ।’

পিসিবি প্রধান ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ নিয়ে আশার কথা শোনালেও; ঠিক কবে নাগাদ হতে পারে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বির দ্বিপাক্ষিক সিরিজ সে বিষয়ে অবশ্য স্পষ্ট করে কিছু জানাতে পারেননি। তবে একটা ব্যাপার বেশ পরিষ্কার এই দুই দলের ক্রিকেটারদেরও চাওয়া একে অন্যের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার। যা কদিন আগেও এক সাক্ষাৎকারে বলেছিলেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও বিশ্বের কোটি ক্রিকেটপ্রেমীদের এমন আকুতি কি ভেবে দেখবে বিসিসিআই।