প্রোটিয়া কোচের আশা, টি-টোয়েন্টিতে এখনই অবসরে যাবেন না ডি কক 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২৩ ভারত বিশ্বকাপ খেলেই ওয়ানডেকে বিদায় বলেছিলেন কুইন্টন ডি কক। এদিকে বয়সটা যখন ছিল স্রেফ ২৮, ২০২১ সালে তখন বিদায়টা বলে দিয়েছিলেন টেস্টকে। এতেই এমন গুঞ্জন উঠেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের এই আসর দিয়ে এবার অবসরের ঘোষণা দিয়ে দিবেন পুরো আন্তর্জাতিক ক্রিকেটকেই। তবে ফাইনাল ম্যাচের পাঁচ দিন পেরিয়ে গেলেও এখন আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসেন এই প্রোটিয়া ব্যাটার থেকে। এতেই টি-টোয়েন্টি ফরম্যাটে তাকে আরও কিছুদিন পাওয়ার আশায় আছেন প্রোটিয়া কোচ রব ওয়াল্টার। 

২৬ বছরের শিরোপা খরা কাটানোর অনেকটাই দুয়ারে ছিল দক্ষিণ আফ্রিকা। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম এই আসরের ফাইনালে ভারতের কাছে গত ২৯ জুন ৭ রানে হেরে যায় এইডেন মার্করামের দলটি। 

বিজ্ঞাপন

প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত বিশ্ব মঞ্চে তিনটি সেমি ও একবার ফাইনালে হেরে শিরোপা ছোঁয়া হলো না ডি ককের। তবে কী আরও একটি বিশ্বকাপের দিকে চেয়ে আছেন এই ৩১ বছর বয়সী তারকা ব্যাটার? সেটি আপাতত থাক প্রশ্ন হিসেবেই। আপাতত এই তারকা টি-টোয়েন্টির দলে পাওয়া নিয়ে আশা রাখছেন প্রোটিয়া কোচ। 

বিশ্বকাপ মিশন শেষে গতকাল নিজ দেশে পৌঁছেছে দক্ষিণ আফ্রিকা দল। দেশে পৌঁছে ওয়াল্টার বলেন,  ‘কুইনির (ডি কক) বিষয়টি রহস্যময়। সে আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। তাই আমাদের জন্য আশার সামান্য ঝলক আছে।…আমরা তাকে আবার দেখতে পাব কিনা,তা সময়ই বলে দেবে।’

বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন ডি কক। আসরে ৯ ম্যাচে ১৪০-ঊর্ধ্ব স্ট্রাইক রেটে করেন ২৪৩ রান। যা আসরের চতুর্থ সর্বোচ্চ এবং প্রোটিয়াদের হয়ে সবচেয়ে বেশি। 

প্রোটিয়াদের হয়ে এখন পর্যন্ত ৯২টি ম্যাচ খেলেছেন ডি কক। যেখানে ৩১.৫১ গড় এবং ১৩৮.৩২ স্ট্রাইক রেটে করেছেন ২ হাজার ৫৮৪ রান। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে কোনো প্রোটিয়া ব্যাটারের করা সর্বোচ্চ।