ইংলিশ পেসারদের মেন্টরের দায়িত্বে অ্যান্ডারসন

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের হয়ে টেস্টে রেকর্ড ৭০০ উইকেট জেমস অ্যান্ডারসনের নামের পাশে। আন্তর্জাতিক ক্রিকেটে যা তৃতীয় সর্বোচ্চ। আর মাত্র ৮ উইকেট পেলেই অজি কিংবদন্তি শেন ওয়ার্নকে টপকে মুতিয়া মুরালিধরনের পর দ্বিতীয় সর্বোচ্চ উইকেটের মালিক হয়ে যাবেন অ্যান্ডারসন। সেটি করতে অবশ্য মাত্র একটি ম্যাচেই সুযোগ পাচ্ছেন অ্যান্ডারসন। কেননা, লর্ডসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতেই দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন ৪১ বছর বয়সী এই পেসার।

অ্যান্ডারসনের এই অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এ নিয়ে পরিকল্পনাও করে ফেলেছে তারা। অ্যান্ডারসনকে পেস বোলারদের মেন্টর হিসেবে কাজ কারার প্রস্তাব দেওয়া হয়েছে বোর্ডের পক্ষ থেকে। বোর্ডের ব্যবস্থাপনা পরিচালক রব কী নিজে জানিয়েছেন এমন কথা।

বিজ্ঞাপন

অ্যান্ডারসনের অভিজ্ঞতা কাজে লাগানোর পরিকল্পনা নিয়ে রব কী বলেন, ‘জিমি দলের সঙ্গে থেকে যাবে। সে মেন্টর বা পরামর্শক হিসেবে দলকে সাহায্য করবে। ইংলিশ ক্রিকেটের জন্য তার কাছে অনেক কিছু দেওয়ার আছে। আমরা সেই সম্ভাবনার মৃত্যু চাই না। তাই আমরা তার সঙ্গে এ নিয়ে কথা বলেছি। সে এ ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। কেননা, তার কাজ করার অনেক অপশন থাকবে তখন। আর তাছাড়া ইংলিশ ক্রিকেট ভাগ্যবান হবে যদি সে খেলায় থাকতে চায়।’

আগামী ১০ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্ট শেষে দীর্ঘ ক্যারিয়ারের ইতি টানবেন অ্যান্ডারসন। এরপর কাউন্টি চ্যাম্পিয়নশিপে ল্যাঙ্কাশায়ারের হয়ে মাঠের খেলায় ফেরার কথা রয়েছে অ্যান্ডারসনের। তবে এর পরপরই অ্যান্ডারসনকে কাজে লাগাতে চায় ইসিসি। এ নিয়ে তার সঙ্গে আলোচনাতেও বসবেন বর কী। ইংল্যান্ড ক্রিকেট দলের কোন বিষয় নিয়ে কাজ করার আগ্রহ আছে অ্যান্ডারসনের তা জানার পর তাকে দায়িত্ব দেবে ইসিবি।

বিষয়টি নিয়ে রব কী বলেন, ‘লর্ডস টেস্টের পরে সে ল্যাঙ্কাশায়ারের সাথে তার বাকি কার্যক্রম চালিয়ে যাবে। তিনি কী করতে চান, তার ভাবনা কি তা জানার জন্য তার সঙ্গে আমরা কথা বলব। তবে এখন পর্যন্ত সে কেবল এই টেস্ট ম্যাচ নিয়েই ভাবছে এবং নিজেকে প্রস্তুত করছে।’