সাঁতারে তোফায়েল ও অ্যানির ঝলক, চ্যাম্পিয়ন বিকেএসপি

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাইফপাওয়ারটেক জাতীয় বয়সভিত্তিক সাঁতারের ৩৬ তম আসরে চ্যাম্পিয়ন হয়ে বিকেএসপি। আসরে মোট ৮৪টি সোনা, ৫৭টি রুপা ও ১৬টি ব্রোঞ্জ জিতেছে বিকেএসপি। রানার্স আপ হওয়া কিশোরগঞ্জের নিকলী সুইমিং ক্লাব জিতেছে ৫টি সোনা, ৭টি রুপা ও ২২টি ব্রোঞ্জ। প্রতিযোগিতায় দারুণ পারফর্ম করে সেরা সাঁতারু নির্বাচিত হয়েছেন বিকেএসপির মোহাম্মদ তোফায়েল ও অ্যানি আক্তার।

যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসানের হাত থেকে চ্যাম্পিয়ন ট্রফিটা হাতে নিয়েই উল্লাসে ফেটে পড়েন বিকেএসপির সাঁতারুরা। গত তিন দিন ধরে দাপটের সঙ্গে অংশ নিচ্ছেন বিকেএসপির সাঁতারুরা। অবশেষে ট্রফি হাতে নিয়ে সেই পরিশ্রমের পুরস্কার পেলেন তারা। ছেলেদের বিভাগে সেরা সাঁতারু হয়েছেন বিকেএসপির মোহাম্মদ তোফায়েল। তিনি জিতেছেন ৯টি সোনা ও ১টি রুপা। এরমধ্যে ২টি ইভেন্টে নতুন জাতীয় রেকর্ডও রয়েছে কিশোরগঞ্জের নিকলীর এই সাঁতারুর।

বিজ্ঞাপন

মেয়েদের বিভাগে সেরা সাঁতারু হয়েছেন অ্যানি আক্তার। বিকেএসপির এই সাঁতারু ১২টি সোনা জিতেছেন। এর মধ্যে ৫টিতেই গড়েছেন নতুন জাতীয় রেকর্ড।

মিরপুর সৈয়দ নজরুল ইসলাম সুইমিং কমপ্লেক্সে মঙ্গলবার শেষ দিনে অনুষ্ঠিত হয়েছে ২০টি ইভেন্ট। এর মধ্যে শেষ দিনে হয়েছে আরও ৪টি রেকর্ড। সব মিলিয়ে সাঁতারে রেকর্ড হয়েছে ২০টিতে।

বিকেএসপির দ্বাদশ শ্রেনীর ছাত্র তোফায়েল ২০১৪ সালে প্রথম বয়সভিত্তিক সাঁতারে অংশ নেন। কিন্তু এর আগে কখনও সেরা সাঁতারু হতে পারেননি। এবার অধরা স্বপ্ন পূরণ করতে পেরে খুশি, ‘এবার আমার আত্মবিশ্বাস ছিল সেরা সাঁতারু হতে পারব। আমার প্রস্তুতি ভালো ছিল। অনেকগুলো ইভেন্টে অংশ নিয়ে একটু কষ্ট হয়েছে। কিন্তু সেই কষ্ট ভুলে গেছি সেরা সাঁতারু হওয়ার পর। আমি দেশের হয়ে একদিন এসএ গেমসে সোনা জিততে চাই।’

অ্যানির অবশ্য সেরা সাঁতারু হওয়ার অভিজ্ঞতা এই প্রথম নয়। এর আগে আরও ২ বার হয়েছেন সেরা। ২০১৯ ও ২০২২ সালের পর আবারও সেরা হতে পেরে উচ্ছ্বসিত কুষ্টিয়ার আমলার কিশোরী, ‘দ্বিতীয় দিনে আমি অনেক পেছনে পড়ে গিয়েছিলাম। কোনও রেকর্ড হয়নি সেদিন। ভেবেছিলাম এবার হয়তো আমি সেরা সাঁতারুর পুরস্কার পাবো না। কিন্তু পরের দুই দিন আবারও নিজের সেরা টাইমিং করে সাঁতরিয়েছি। শেষ পর্যন্ত সেরা হতে পেরে খুব ভালো লাগছে।’

যদিও নিজের টাইমিং নিয়ে আক্ষেপ রয়েছে অ্যানির, ‘এই টাইমিং নিয়ে আন্তর্জাতিক পর্যায়ে ভালো কিছু করা অসম্ভব। এজন্য আমাকে আরও টাইমিংয়ে উন্নতি করতে হবে। কঠোর পরিশ্রম করতে হবে।’

প্রতিযোগিতা শেষ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী নাজমুল হাসান। উপস্থিত ছিলেন বাংলাদেশ সাঁতার ফেডারেশনের সভাপতি এডমিরাল এম নাজমুল হাসান, সাধারণ সম্পাদক মোল্লা বদরুল সাইফ।