পাঁচ বছর নিষিদ্ধ ক্যারিবীয় ক্রিকেটার ডেভন থমাস

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ডেভন থমাস। ক্যারিবীয় এই ক্রিকেটারকে মনে করতে খানিকটা বেগই পেতে হবে ক্রিকেটবোদ্ধাদের। তেমন পরিচিত নাম না হলেও ওয়েস্ট ইন্ডিজের হয়ে তিন ফরম্যাট মিলিত ৩৪টি ম্যাচ খেলেছেন এই ডানহাতি ব্যাটার। যেখানে টেস্ট খেলেছেন স্রেফ একটি এবং যেটিই ছিল ক্যারিবীয়দের হয়ে তার খেলা সবশেষ আন্তর্জাতিক ম্যাচ। সব ধরণের ক্রিকেট থেকে পাঁচ বছরের নিষেধাজ্ঞায় পড়েছেন এই ক্যারিবীয় ক্রিকেটার।

শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি), এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) এবং ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দুর্নীতিবিরোধী সাতটি কোড লঙ্ঘন করায় আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) এই নিষেধাজ্ঞায় পড়তে হয়েছে এই ৩৪ বছর বয়সী ক্রিকেটারকে।

বিজ্ঞাপন

গতকাল (বৃহস্পতিবার) এক বিবৃতিতে ডেভন থমাসের নিষেধাজ্ঞার বিষয়টি জানায় আইসিসি।

সেই বিবৃতিতে আইসিসির ইন্টিগ্রিটি ইউনিটের আইসিসি মহাব্যবস্থাপক অ্যালেক্স মার্শাল বলেন, ‘আন্তর্জাতিক এবং ঘরোয়া/ফ্রাঞ্চাইজি ক্রিকেট উভয় জায়গায় খেলার দরুন ডেভন একাধিক দুর্নীতিবিরোধী শিক্ষা সেশনে অংশ নিয়েছিলেন। এতে তিনি জানতেন দুর্নীতি দমন কোডের বাধ্যবাধকতাগুলি কী ছিল। তবে তিনটি আলাদা ফ্রাঞ্চাইজি লিগে তিনি সেগুলো রক্ষা করতে ব্যর্থ হন।’

গত বছরের ২৩মে তার বিরুদ্ধে আনা হয়েছিল এই অভিযোগগুলো। প্রায় এক বছর তদন্তের পর এবার ডেভন থমাস পেলেন এই শাস্তি। ডেভন শ্রীলঙ্কার ক্রিকেটের দুর্নীতিবিরোধী কোডের ২.১.১, ২.৪.৪, ২.৪.৬, ২.৪.৭, আমিরাত ক্রিকেট বোর্ডের ২.৪.৪ এবং শ্রীলঙ্কান প্রিমিয়ার লিগের ২.৪.৪ ও ২.৪.২ নম্বর ধারাগুলো ভঙ্গ করেছেন।