কামিন্সের নতুন পরিচয়, শিশু সাহিত্যিক 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স এবার পেতে চলেছেন নতুন পরিচয়। শিশু সাহিত্যিক। ইংরেজি ভাষার অন্যতম প্রকাশনা সংস্থা হার্পারকলিসের সঙ্গে বই লেখার চুক্তি করেছেন কামিন্স। সেই চুক্তি মোতাবেক ছোটদের জন্য সচিত্র বই, ছবির বই এবং নন-ফিকশন বই লিখবেন এই অজি তারকা। অবশ্য লেখক দুনিয়ায় নতুন এই কামিন্স বইগুলো লেখার জন্য পাবেন সহ-লেখকও। 

অস্ট্রেলিয়ার গণমাধ্যমের সূত্রমতে, চলতি বছরের অক্টোবরে প্রকাশিত হবে কামিন্সের প্রথম বই, যেটি মূলত ছোটদের জন্যই। সচিত্র এই বইটির নাম রাখা হয়েছে ‘হাউজ্যাট প্যাট’। ৮ বছরের বেশি বয়সী শিশুদের জন্য আসছে কামিন্সের এই বইটি। সেই বইয়ে তিন বন্ধুর বন্ধুত্ব, মানিয়ে নেওয়া, দলগত মানসিকতা, নেতৃত্ব, পরিবেশের যত্ন নেওয়া এবং ক্রিকেট, এসব মিলিয়ে প্রকাশ করা হবে সচিত্র বইটির সিরিজ। 

বিজ্ঞাপন

কামিন্সের তার প্রথম বইয়েই পাচ্ছেন সহ-লেখক। যিনি দেশটির খেতাবপ্রাপ্ত লেখক ডেভ হার্টলি। 

ক্রিকেটের বল, ব্যাট-প্যাড ছেড়ে নতুন এই পরিচয়ে বেশ উচ্ছ্বসিত কামিন্স। জানালেন ক্রিকেট ছাড়াও বইয়ের সঙ্গে তার সখ্যতা অনেক আগে থেকেই। এসব নিয়ে আলাপকালে দেশটির গণমাধ্যমে কামিন্স বলেন, ‘পরিবার, স্কুল ও খেলার ব্যস্ততাতেই জীবন কেটে যাচ্ছে। মা অঙ্কের শিক্ষক ছিলেন। তিনি পড়তে ভালোবাসতেন এবং বিশ্ব নিয়ে প্রচুর আগ্রহী ছিলেন। বাবাও ক্রিকেট না দেখলে কিংবা ব্রুস স্প্রিংস্টিন না শুনলে পড়তেন। মনে পড়ে পরিবার নিয়ে ছুটিতে লং ড্রাইভে আমরা খুদেরা গল্পের বইয়ে নাক গুঁজে থাকতাম। বাড়ির পাশে উঠানে ভাইদের সঙ্গে ক্রিকেট খেলার মতো একটি ভালো বইয়ের রোমাঞ্চও উপভোগ করেছি।’ 

কামিন্সের নিজেরই এখন পরিবার আছে। শৈশবের সেই স্মৃতি ফিরিয়ে ক্রিকেটের প্রতি ভালবাসা, রোমাঞ্চে বইয়ের মাধ্যমে তুলে নিজের ছেলে অ্যালবিসহ অস্ট্রেলিয়ার খুদেদের এই প্রকাশনার প্রকল্পের সঙ্গে যুক্ত করতে আগ্রহী কামিন্স।