‘২০৬২ সালে বিশ্বকাপ জিতবে আইসল্যান্ড’

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আইসল্যান্ড। ইউরোপের নর্ডিক অঞ্চলের একটি দেশ। নামে ‘আইস’ থাকলেও মূলত সবুজে ঘেরা প্রাকিতিক সৌন্দর্য নিয়ে বেশ পরিচিত এই দেশটি। তবে ক্রিকেট পাড়ায় একেবারেই অপরিচিত এই নামটি। খেলায় খুব একটা জনপ্রিয় না হলেও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ জনপ্রিয় তারা। প্রায়শই আইসল্যান্ড ক্রিকেট তাদের ‘এক্স’ অ্যাকাউন্টে পোস্টে করে নানা হাস্য-রসাত্মক পোস্ট। তারই রেশ ধরে এবার বড় কিছুর ভবিষৎবাণী করলো তারা। তাদের মতে, এখন থেকে ৩৮ বছর পর ২০৬২ সালে ক্রিকেট বিশ্বকাপ জিতবে আইসল্যান্ড। 

দেশটির জাতীয় খেলা গ্লিমা, যা মূলত স্ক্যান্ডিনেভিয়ান রেসলিং। সেই দেশের মানুষের ক্রিকেটের প্রতি ঝোঁকটা অবশ্য একবারেই নতুন। যদিও তারা বিশ্বকাপ জেতার ভবিষ্যতবাণী করেছে, তবে আইসল্যান্ড এখনো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সদস্যপদই পায়নি। ২০০১ সালে আইসল্যান্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন প্রতিষ্ঠা হলেও দেশটির ক্রিকেট বোর্ড গঠন হয় এর সাত বছর পর, ২০০৮ সালে। এর এক দশক পর ২০১৮ সালে আরেক ইউরোপিয়ান দল সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম কোনো ম্যাচ খেলে আইসল্যান্ড ক্রিকেট দল। 

বিজ্ঞাপন

এসব নিয়ে দেশটির ক্রিকেট ইতিহাস সম্বলিত একটি পোস্ট সম্প্রতি তারা করেছে নিজেদের এক্স অ্যাকাউন্টে। সেখানে তারা আরও জানায়, ২০১৯ সালের দেশটির প্রধানমন্ত্রী তাদের প্রধান মাঠের উদ্বোধন করেন। এরপর পাঁচ বছরে (২০১৯ থেকে ২০২৪) মোট পাঁচটি ক্লাবও গঠন করে তারা। যারা নিয়মিত লিগ আয়োজন করে নিজেদের মধ্যে। এছাড়া এ বছরেই দেশটি চালু করতে যাচ্ছে মেয়েদের ক্রিকেট। 

এদিকে এখনো নিজেদের বিশ্ব মঞ্চে আনতে পারেনি আইসল্যান্ড ক্রিকেট। এটিরই প্রচেষ্টাতেই আগামী ২০২৫ বা ২০২৬ সালে আইসিসির সহযোগী সদস্যপদ পেতে আবেদন করবে তারা। এবং সবার শেষে জানায় ২০৬২ সালে তারা জিতবে বিশ্বকাপ।