মেন্ডিস তাণ্ডবে ১৭৪ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ লঙ্কানদের 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইনিংসের শুরুর আট ওভার ছিল বাংলাদেশের দখলেই। লঙ্কানদের স্কোরবোর্ডে তখন ২ উইকেটে ৫৪ রান। রান রেটটা ৭ ছুঁইছুঁই। তবে সেখান থেকে ম্যাচ নিজেদের দিকে নিতে থাকে শ্রীলঙ্কা। আট থেকে দশ এই দুই ওভারে করে ২৬ রান। সেই মোমেন্টামটাই পরের আট ওভার পর্যন্ত ধরে রাখে লঙ্কানরা। সেখানে স্রেফ ১ উইকেট হারিয়ে আসে ৮৪ রান। তবে শেষ চার ওভারে ম্যাচের নিয়ন্ত্রণ ফের নিজেদের দিকে নেয় বাংলাদেশ। এতে শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭  উইকেট হারিয়ে ১৭৪ রানের পুঁজি পায় শ্রীলঙ্কা। সেখানে ৫৫ বলে ৮৬ রানের নান্দনিক এক ইনিংস খেলেন ওপেনার কুশল মেন্ডিস। 

এর আগে সিরিজে টানা তিন ম্যাচেই টসে জিতে এবারও আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। সেখানে শুরু থেকে চাপে রাখে দুই পেসার শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ। 

বিজ্ঞাপন

দলীয় ১৮ রানের মাথায় ম্যাচে প্রথম ধাক্কাটা খায় শ্রীলঙ্কা। চতুর্থ ওভারের প্রথম বলে ওপেনার ধনঞ্জয়া ডি সিলভাকে ফেরান তাসকিন। পরে সেই চাপ অনেকটা সামলে ওঠার পর অষ্টম ওভারে এসে দলের দ্বিতীয় উইকেট হারায় ওয়ানিন্দু হাসারাঙ্গার দল। সেখানে কামিন্দু মেন্ডিসকে ফেরান রিশাদ হোসেন। 

৮ ওভারে যখন ৫৪ রান তখন রানের গতি বাড়াতে অর্ডারে পরিবর্তন এনে চারে নামেন হাসারাঙ্গা। তবে সেখানে রান গতি সামলানোর মূল দায়িত্ব নেন ততক্ষণে পিচে থিতু হওয়া কুশল মেন্ডিস। সেখানে তৃতীয় উইকেটে হাসারাঙ্গাকে নিয়ে গড়েন ৫৯ রানের জুটি। 

এরপর মিডল অর্ডারের ব্যাটাররা তেমন কোনো অবদান না রাখলেও মেন্ডিস ছিলেন অনবদ্য। এগোচ্ছিলেন সেঞ্চুরির পথেই। তবে ১৭তম ওভারে মেন্ডিসকে ফিরিয়েই লঙ্কানদের রান গতি থামান তাসকিন। ৫৫ বলে ৮৬ রানের এই ইনিংস মেন্ডিস সাজান ৬ চার ও ৬ ছক্কার ভরে। 

মেন্ডিস আউটের পরই ম্যাচের নিয়ন্ত্রণ পায় স্বাগতিকরা। তবে শেষ দিকে শানাকার ৯ বলে ১৯ রানের ক্যামিওতে ১৭০ ছাড়ায় সফরকারীদের ইনিংস। ইনিংসের শেষ বলে শানার রান আউটে দারুণ কীর্তি দেখান উইকেটরক্ষক লিটন দাস। ‘নো লুক পজিশন’ থেকে বল থ্রো করে শানাকাকে রান আউটের ফাঁদে ফেলেন লিটন। বোলিংয়ে বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন তাসকিন ও রিশাদ।