ধর্মশালায় ইংল্যান্ডকে ইনিংস ব্যবধানে হারাল ভারত 

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাঁচিতে সিরিজের চতুর্থ টেস্ট জিতে সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নেয় ভারত। এতে ধর্মশালা টেস্ট ছিল কেবলই নিয়মরক্ষার। আগের চার টেস্টে ছিল বেশ কিছু মিল। চারটি টেস্টই শেষ হয়েছে চতুর্থ দিনে এসে। দুই দলই খেলছে নিজেদের দুই ইনিংস এবং চার টেস্টেই এসেছে ফলাফল। তবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ফলাফল এলেও ধর্মশালা টেস্ট শেষ হলো তৃতীয় দিনেই। সেখানেও জয় ভারতের, টানা চার টেস্ট। আগের চার টেস্টের থেকে একদিন আগে শেষ হওয়া ধর্মশালা টেস্টে আরও এক ব্যক্তিক্রম, স্বাগতিকদের কাছে এবার ইনিংস ব্যবধানে হেরেছে ইংলিশরা। 

ইনিংস এবং ৬৪ রানের এই জয়ে ৪-১ ব্যবধানে সিরিজ জিতল ভারত। 

বিজ্ঞাপন

ধর্মশালায় তৃতীয় দিনের শুরুতে দ্বিতীয় ইনিংসে ২৫৯ রানের বড় ব্যবধানে পিছিয়ে ব্যাটিংয়ে নেমে আরও একবার ব্যাটিং ব্যর্থতার জানান দিল বেন স্টোকসের দল। আগের ইনিংসে চেয়ে এবারের অবস্থার আরও অবনতি ঘটিয়ে স্রেফ ১৯৫ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। এতে দুই ইনিংস মিলিয়ে ইংল্যান্ডের সংগ্রহ দাঁড়ায় ৪১৩, যেখানে প্রথম ইনিংস ভারতের সংগ্রহ ৪৭৭। এতেই ইনিংস ব্যবধানে হতাশাজনক হার নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। 

ইংলিশদের দ্বিতীয় ইনিংসে শেষ পর্যন্ত লড়াই চালানো জো রুটের ব্যাট থেকে আসে সর্বোচ্চ ৮৪ রান। এদিকে বোলিংয়ে নিজের শততম টেস্টটা স্মরণীয় করে রাখলেন অশ্বিন। প্রথম ইনিংসে চার উইকেটের পর দ্বিতীয়তে ফাইফার নেন এই অফ ব্রেক স্পিনার।

এর আগে প্রথম ইনিংসে জ্যাক ক্রলির ৭৯ রান ছাড়া বাকি সবার ব্যর্থতার ইনিংস শেষে ২১৮ রানে থামে ইংল্যান্ড। জবাবে ব্যাট করতে নেমে শুভমান গিলের ১১০ রান ও রোহিত শর্মার ১০৩ রানের ভরে ৪৭৭ রানের বড় সংগ্রহ পায় ভারত। 

দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট এবং ব্যাট হাতে ৩০ রানের ভরে ম্যাচসেরার খেতাব জেতেন কুলদীপ। সিরিজে পরপর দুই টেস্টে দুই ডাবল সেঞ্চুরি মিলিয়ে মোট ৭১২ রান করা যশস্বী জয়সওয়াল জেতেন সিরিজসেরার খেতাব। 

সংক্ষিপ্ত স্কোর: 

ইংল্যান্ড ১ম ইনিংস: ২১৮; (ক্রলি ৭৯, বেয়ারস্টো ২৯; অশ্বিন ৪/৫১, কুলদীপ ৫/৭২)

ভারত ১ম ইনিংস: ৪৭৭; (জয়সওয়াল ৫৭, রোহিত ১০৩, গিল ১১০; বশির ৫/১৭৩)

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৯৫; (রুট ৮৪, বেয়ারস্টো ৩৯; অশ্বিন ৫/৭৭)

ম্যাচের ফল: ইনিংস ও ৬৪ রানে জয়ী ভারত 

সিরিজের ফল: ভারত ৪-১ ব্যবধানে জয়ী 

ম্যাচসেরা: কুলদীপ যাদব

সিরিজসেরা: যশস্বী জয়সওয়াল