পাথুম নিসাঙ্কা: লঙ্কান ক্রিকেটের নতুন রাজা

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

পাথুম নিসাঙ্কা

পাথুম নিসাঙ্কা

নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেলেন পাথুম নিসাঙ্কা। দেশটির ক্রিকেট প্রথমবারের মতো ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি। শুক্রবার আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১৩৬ বলে ডাবল সেঞ্চুরি তুলেন। যাতে ছিল ২০ চার, ৮ ছক্কা। এটি ওয়ানডে ক্রিকেটে এটি তৃতীয় দ্রুততম দ্বিশতরান। ক্রিস গেইল, বীরেন্দ্র শেবাগকে পেছনে ফেললেন।

ভারতের ঈশান কিশান ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ডাবলসেঞ্চুরির মালিক। ২০২২ সালে বাংলাদেশের বিরুদ্ধে মাত্র ১২৬ বলে ২০০ রান করেন তিনি। এরপরই রয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। দ্বিতীয় এক দিনের বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ১২৮ বলে ডাবল সেঞ্চুরি তুলেন।

বিজ্ঞাপন

কীর্তিটা শ্রীলঙ্কা ক্রিকেট আরও দুই যুগ আগেই দেখে ফেলতে পারত! সেটা হয়ে গেলে বিশ্বরেকর্ডই হয়ে যেত, ওয়ানডে ক্রিকেট যে তখনও ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি দেখেইনি! তবে ২০০০ সালে কোকাকোলা কাপের ফাইনালে সনৎ জয়াসুরিয়া শেষমেশ পারেননি। ক্রিজ ছেড়ে তাকে বেরিয়ে আসতে দেখে সৌরভ গাঙ্গুলি একটা ওয়াইড করে বসেন, তাতেই স্টাম্পিংয়ের শিকার হয়ে যান তিনি। ডাবল সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে তাকে আক্ষেপ নিয়ে ফিরতে হয় প্যাভিলিয়নে। একটা রেকর্ড অবশ্য হয়ে গিয়েছিল। শ্রীলঙ্কান হিসেবে সর্বোচ্চ ওয়ানডে ইনিংসের রেকর্ড।

২৪ বছর পর এবার ভাঙল এই রেকর্ড। ভাঙলেন পাথুম নিসাঙ্কা। তিনি অবশ্য শ্রীলঙ্কানদের মধ্যে সর্বোচ্চ ওয়ানডে ইনিংস খেলেই ক্ষান্ত হননি, বাগিয়ে নিয়েছেন শ্রীলঙ্কার হয়ে প্রথম ওয়ানডে ডাবল সেঞ্চুরিটাও।২০টি চার ও ৮টি ছয়ে ১৩৯ বলে ২১০ রান করে অপরাজিত নিশাঙ্কা।

লঙ্কান নিসাঙ্কা ১০ম ব্যাটার হিসেবে ওয়ানডেতে পেলেন ডাবল সেঞ্চুরির দেখা। ১১টি সেঞ্চুরির মধ্যে ৭টিই তাদের; রোহিতের ৩টি ও ১টি করে ডাবল সেঞ্চুরি করেন শচীন টেন্ডুলকার, শুভমান গিল, ঈশান কিষান ও বীরেন্দর শেবাগ। বাকি ডাবল সেঞ্চুরিগুলোর মালিক নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল, ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, পাকিস্তানের ফখর জামান এবং অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।