শামার জোসেফে ৩২ বছরের আক্ষেপ ঘুচল ওয়েস্ট ইন্ডিজের

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রিসবেনে টেস্টের চতুর্থ দিনের প্রথম সেশনের স্রেফ দুটি বলেই যেন ম্যাচ থেকে ছিটকে যায় অজিরা। ৩১তম ওভারের শেষ দুই বল। দুই বলেই বোল্ড ক্যামেরন গ্রিন ও আগের টেস্টের সেঞ্চুরিয়ান ট্রাভিস হেড। বল হাতে সেই শামার জোসেফ। সেখান থেকে আর ঘুরে দাঁড়াতে পারেনি প্যাট কামিন্সের দল। বাকি ৬ উইকেটের পাঁচটিও তুলে নেন শামার। এতে সিরিজের দ্বিতীয় টেস্টে ৮ রানের নাটকীয় জয়ে ১-১ সমতায় সিরিজ শেষ করলো ওয়েস্ট ইন্ডিজ। 

শামার জোসেফের বোলিং নৈপুণ্যে অজিদের মাঠে ৩২ বছরের আক্ষেপ ঘুচল ক্যারিবীয়দের। ১৯৯২ সালের পর থেকে অস্ট্রেলিয়ায় টানা ছয় টেস্ট সিরিজ হারের পর সপ্তম সিরিজে এসে জয় না পেলেও ১-১ সমতা নিয়ে শেষ করলো ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দলটি। 

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে ১১ ওভার ৫ বলে ৬৮ রান খরচে ৭ উইকেট নেন শামার। আগের ইনিংসেও নিয়েছিলেন ১ উইকেট। এতে সহজ সমীকরণে ম্যাচসেরার পুরস্কার যায় তার ঝুলিতেই। এছাড়াও সিরিজে ৫৭ রান ও ১৩ উইকেটের ভরে সিরিজসেরার পুরস্কারও এই ডানহাতি পেসারের দখলেই। 

এদিকে টেস্টের দ্বিতীয় দিনে বল হাতে যখন পেস তোপে মেতেছিলেন শামার, তখন ব্যাটিংয়ে একাই লড়ছিলেন ওপেনার স্টিভ স্মিথ। অপরপ্রান্তে একের পর এক উইকেট যেতে থাকলেও নিজের উইকেট সামলে রেখেছিলেন এই ডানহাতি ব্যাটার। তবে শামার-স্মিথের এই লড়াইয়ে শেষ হাসি হাসল শামারই। ৯১ রানে অপরাজিত থাকলেন স্মিথ, তবে অপরপ্রান্তে সাজঘরে পাড়ি দিয়েছেন বাকি দশজনই। এতে ২০৭ রানে থামে অজিরা। এবং ৮ রানের নাটকীয় জয়ে সিরিজে বাঁচিয়ে উল্লাসে মাতে ক্রেইগ ব্রাথওয়েটের দল।

এতে কেবল ৩২ বছর পর সিরিজ বাঁচানোর খুশিই না ২৭ বছর পর অজিদের মাঠের প্রথম টেস্ট জয়ের আনন্দেও মাতে সফরকারী দলটি।

এর আগে টসে জিতে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৬৪ রানেই ৫ উইকেট হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ।শুরুর সেই চাপ সামলে নেয় ষষ্ঠ উইকেটে কাভেম হজ ও জশুয়া দা সিলভার ১৪৯ রানের জুটি। সেখানে দলীয় সর্বোচ্চ ৭৯ রান করে আউট হন জশুয়া। পরে কাভেমের ৭১ এবং শেষ দিকে সিনক্লেয়ারের ৫০ রানের ভরে ৩১১ রানের ভালো সংগ্রহ পায় ওয়েস্ট ইন্ডিজ। 

এদিকে ব্যাট হাতে অজিদের শুরুটা ছিল আরও দুর্বিষহ। ৫৪ রানেই নেই ৫ উইকেট। সেখানে দলকে খাদের কিনারা থেকে তোলেন উসমান খাজা (৭৫) ও অ্যালেক্স ক্যারি (৬৫)। শেষে ৬৪ রানে অপরাজিত থেকে এক উইকেট হাতে রেখেই ২৮৯ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করেন অধিনায়ক প্যাট কামিন্স। এতে ২২ রানের লিড নিয়ে শুরু করলেও এবার আর সুবিধে করতে পারেনি সফরকারীরা। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৯৩ রানেই থামে তারা। অজিদের হয়ে দুই ইনিংস মিলিয়ে পাঁচটি করে উইকেট নেন মিচেল স্টার্ক, নাথান লাওন ও জশ হ্যাজলউড।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:

১ম ইনিংস

ওয়েস্ট ইন্ডিজ: ৩১১ (১০৮ ওভার); (জশুয়া ৭৯, কাভেম ৭১, সিনক্লেয়ার ৫০; স্টার্ক ৪/৮২, হ্যাজলউড ২/৩৮)

অস্ট্রেলিয়া: ২৮৯/৯ ডি. (৫৩ ওভার); (খাজা ৭৫, ক্যারি ৬৫, কামিন্স ৬৪; আলজারি ৪/৮৪, রোচ ৩/৪৭)

২য় ইনিংস

ওয়েস্ট ইন্ডিজ: ১৯৩/১০ (৭২.৩ ওভার); (ম্যাকেনজি ৪১, আলিক ৩৫; হ্যাজলউড ৩/২৩, লায়ন ৩/৪২)

অস্ট্রেলিয়া: ২০৭/১০ (৫০.৫ ওভার); (স্মিথ ৯১, গ্রিন ৪২; শামার ৭/৬৮, আলজারি ২/৬২)

ফলাফল: ওয়েস্ট ইন্ডিজ ৮ রানে জয়ী

সিরিজ: ১-১ সমতা

ম্যাচসেরা: শামার জোসেফ

সিরিজসেরা: শামার জোসেফ