কীভাবে ভারতের পিচে ভালো খেলা যায়, জানালেন ডোনাল্ড

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী পেসার অ্যালান ডোনাল্ড বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব ছেড়েছেন বেশ কিছুদিন হয়েছে। তার অধীনে টাইগার পেসারদের উন্নতি ছিল চোখে পড়ার মতো। ভারতের মাটিতে আসন্ন ইংল্যান্ড টেস্ট সিরিজকে মাথায় রেখে এবার তিনি জানালেন লো-বাউন্স উইকেটে ভালো খেলার কৌশল।

এক সাক্ষাৎকারে ইংল্যান্ডের ভারত সফর নিয়ে সাবেক এই প্রোটিয়া পেসার বলেন, ‘আমাদের মাইন্ডসেট ছিল সবসময়ে আক্রমণাত্মক বোলিং করা। ওই সময় অধিনায়ক ছিল হ্যান্সি ক্রোনিয়ে। সে নিজেও বেশ আক্রমণাত্মক অধিনায়কত্ব করতো। আমাদের কোচ বব উলমারের ভারতীয় পরিবেশ পরিস্থিতি সম্পর্কে ভালো ধারণা ছিল। কারণ ভারতের পরিবেশে উলমারের খেলার অভিজ্ঞতা আছে। এখানে প্রশিক্ষণের অভিজ্ঞতা ছিল। উলমার ক্রিকেটারদের মানসিক দিকটা খুব ভালোভাবে বুঝতেন। বিশেষ করে ভারতীয় ক্রিকেটারদের মাইন্ডসেটটা উনি ভালোভাবেই বুঝতেন।’

বিজ্ঞাপন

২৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ। ভারতীয় কন্ডিশনে স্বাভাবিকভাবেই স্পিনাররা বেশি সহায়তা পেয়ে থাকে। এরকম পিচে তাই পেসাররা কীভাবে ভালো করতে পারেন এমন প্রশ্নের জবাবে তিনি জানান, পিচ খুব লো বাউন্স বা নিচু থাকায় পেসারদের করণীয় হলো স্টাম্প টু স্টাম্প বোলিং করা। অর্থাৎ যত বেশি সম্ভব বল উইকেটের মধ্যে রাখতে হবে, যাতে সাফল্য পাওয়ার সম্ভাবনা বাড়ে বোলারদের।

নিজেদের সাম্প্রতিক অভিজ্ঞতা থেকেই ডোনাল্ড ইংলিশ বোলারদের এই পরামর্শ দিয়েছেন। তিনি আশাবাদী যে ইংল্যান্ডের পেসাররা তার এই পরামর্শ থেকে উপকৃত হবে এবং নিজেদের সেরা পারফরম্যান্সটাই মাঠে দেখাতে পারবে।