কোহলির ফেরার ম্যাচেও দুবের ম্যাজিক, সিরিজ ভারতের 

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২২ বিশ্বকাপের পর থেকে দীর্ঘদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টির বাইরে ছিলেন ভারতের তারকা ব্যাটার বিরাট কোহলি। ঘরের মাঠে আফগানদের বিপক্ষের সিরিজের দ্বিতীয় ম্যাচ দিয়ে ৪৩০ দিন পর স্বল্প ফরম্যাটের খেলায় ফিরলেন এই ডানহাতি ব্যাটার। তার এই ফেরার ম্যাচেও জয় তুলে নেয় স্বাগতিকরা। এবং ফের দলের জয়ের নায়ক শিবম দুবে। 

সিরিজের প্রথম ম্যাচে অধিনায়ক রোহিতের ফেরার ম্যাচে বল হাতে ১ উইকেট তুলে নেওয়ার পর ব্যাট হাতে ৬০ রানের বিধ্বংসী ইনিংসে দলকে জয়ের বন্দরে পৌঁছান এই অলরাউন্ডার। এবার সিরিজের দ্বিতীয় ম্যাচেও সবার নজর কাড়লেন এই ৩০ বছর বয়সী ক্রিকেটার। বল হাতে এদিনও ১ উইকেট নেওয়ার পর ব্যাটিংয়ে করেন ৬৩ রান। সঙ্গে ওপেনার যশস্বী জয়সোয়ালের ৬৮ রানের নান্দনিক ইনিংসের ভরে আফগানদের ৬ উইকেটে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে সিরিজ জিতে নেয় ভারত। 

বিজ্ঞাপন

ইন্দোরে এদিন আগে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন স্বাগতিক দলের অধিনায়ক রোহিত। সেখানে নির্ধারিত ২০ ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭২ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় আফগআনরা। 

এতে ব্যাট করতে নেমে এদিনও শূন্য হাতে ফেরেন রোহিত। ইনিংসের পঞ্চম বলে বোল্ড হয়ে ফেরেন স্বাগতিক দলের এই অধিনায়ক। অবশ্য সেই চাপ সামলে নেয় ওপেনার জয়সোয়াল ও বিরাট। ৪৩০ দি পরে ফিরেই ব্যাট হাতে দারুণ ছন্দে এগোতে থাকেন বিরাট। তবে ৬ রানের আক্ষেপ নিয়ে আউট হন দলীয় ৬২ রানের মাথায়। সবধরণের টি-টোয়েন্টি মিলিয়ে ফেরার ম্যাচেই ১২ হাজার রান পূরণের মাইলফলক ছিল তার সামনে। তবে সেখানে বাকি আরও ৬ রান, এতে অপেক্ষা করতে হবে আরও খানিকটা।

পরে সিরিজে ছন্দে থাকা দুবেকে নিয়ে রানের গতি সামলে এগোন জয়সোয়াল। রান তোলেন সমানে সমানে। তাদের ব্যাটিং ঝড়ের জুটিতে ৪২ বলেই আসে ৯২ রান। সেখানেই গড়ে যায় জয়ের ভিত। দলীয় ১৫৪ রানের মাথায় আউট হন জয়সোয়াল। এর আগে নিজের ব্যক্তিগত খাতায় যোগ করেন ৩৪ বলে ৫ চার ও ৬ ছক্কার মারে দলীয় সর্বোচ্চ ৬৮ রান। বাকি পথ একাই সামলে নেন দুবে। ৩২ বলে অপরাজিত থাকেন ৬৩ রানে। ৬ উইকেট ও ২৬ বল হাতে রেখেই দল পৌঁছে যায় জয়ের বন্দরে। আফগানদের হয়ে সর্বোচ্চ ২ উইকেট নেন করিম জানাত। 

এর আগে ব্যাট করতে নেমে গুলবাদিন নাইবের ৫৭ রানের ইনিংস বাদে বাকিদের স্বল্প স্বল্প প্রচেষ্টায় সবকটি উইকেট হারিয়ে ১৭২ রান তোলে আফগানিস্তান। সেখানে সর্বোচ্চ ৩ উইকেট নেন অর্শদীপ সিং, ম্যাচসেরা অক্ষর প্যাটেল নেন দুটি।