ইংরেজি পরীক্ষায় ব্যর্থ বিসিবির বেশিরভাগ আম্পায়ার

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) খেলোয়াড়দের উন্নয়নের পাশাপাশি আম্পায়ারদের মান উন্নয়নেও প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। উন্নত ও দক্ষ আম্পায়ার তৈরি করতে ৭০ জন আম্পায়ারদের বিশেষ একটি পরীক্ষা নিয়েছে বিসিবি। যেখানে মাত্র ৯ জন পাস করেছেন।

বিষয়টা যেমন অবাক হওয়ার মতো তেমন লজ্জাজনকও। বর্তমান আম্পায়ার্স কমিটি ইংরেজি ভাষার দক্ষতা প্রমাণের জন্য মূলত এই পরীক্ষাটি নিয়েছিল। যেখানে মোট ৭০ জনের মধ্যে ৬১ জনই ফেল করেছেন।

বিজ্ঞাপন

ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) অথবা আন্তর্জাতিক ম্যাচগুলো সঠিকভাবে পরিচালনার জন্য ইংরেজি ভাষায় দক্ষতা থাকা ছাড়া বিকল্প নেই। ইংরেজিতে অদক্ষতা থাকলে যেকোনো ম্যাচ পরিচালনা করাই প্রায় অসম্ভব যে কোনো আম্পায়ারের জন্যই।

বোর্ডের তথ্য থেকে জানা গেছে, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) আম্পায়ারদের এই পরীক্ষা নিতে ক্রিকেট বোর্ডকে সহায়তা করে থাকে। রাইটিং, স্পিকিং এবং রিডিং, তিনটি বিভাগে আলাদা আলাদা নম্বরের পরীক্ষা হয়। তিনটি বিভাগের মোট নম্বর যোগ করে ফলাফল প্রদান করা হয়।

মাঠে যে কোনো পরিস্থিতিতেই খেলোয়াড়দের সঙ্গে আলাপচারিতায় দরকার ইংরেজি ভাষার। এছাড়াও আম্পায়ার্স রিপোর্ট লিখতে হয়ে ইংরেজিতে। তাই ইংরেজি ভাষায় দক্ষতার অভাব থাকলে কোনো কাজই আম্পায়াররা সঠিকভাবে করতে পারবেন না। এসব বিষয় বিবেচনা করেই আন্তর্জাতিক মানের আম্পায়ার তৈরি করতে এই ব্যবস্থা নিয়েছে বিসিবি।