ধর্ষণ মামলায় রায়ের পর ক্রিকেট থেকে নিষিদ্ধ লামিছানে

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন নেপালি ক্রিকেটার সন্দীপ লামিছানে। এই অভিযোগে তাকে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন নেপালের আদালত। এর সঙ্গে অর্থদণ্ডও দেয়া হয়েছে তাকে। রায় ঘোষণার পরদিন ক্রিকেট থেকে তাকে নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে ক্রিকেট এ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)।

বুধবার (১০ জানুয়ারি) কাঠমান্ডু জেলা আদালত লামিছানের বিরুদ্ধে সাজার ঘোষণা দেন। সে ঘোষণার পরদিন আজ বৃহস্পতিবার (১১ জানুয়ারি) এক বিবৃতিতে তাকে নিষিদ্ধ করার ঘোষণা দেয় সিএএন, ‘যেহেতু সন্দীপ লামিছানে দোষী সাব্যস্ত এবং দণ্ডিত হয়েছে, তাই তাকে সব ধরনের ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ করা হলো।’

বিজ্ঞাপন

মামলার বিচার চলাকালে নেপালের জার্সিতে বেশকিছু ম্যাচ খেলেছেন লামিছানে, যার মধ্যে এশিয়া কাপ উল্লেখযোগ্য। নেপাল ক্রিকেট এ্যাসোসিয়েশন তাকে বিচার চলার সময় খেলালেও বিষয়টিকে ভালো চোখে দেখেনি আন্তর্জাতিক সম্প্রদায়। এমনকি স্কটল্যান্ডের সঙ্গে নেপালের একটি ম্যাচের সময় স্কটিশ খেলোয়াড়রা লামিছানের সঙ্গে হাত মেলাতে অস্বীকৃতিও জানায়।

উল্লেখ্য, ১৮ বছরের এক তরুণীকে ধর্ষণের অভিযোগে নেপালের আদালত লামিছানেকে ৮ বছরের কারাদণ্ড এবং ৩ লাখ রুপি জরিমানা করেছেন। এছাড়া ভুক্তভোগীকে ২ লাখ রুপি ক্ষতিপূরণ দেয়ারও নির্দেশ দেয়া হয়। গ্রেপ্তারের আগে ধর্ষণে  মামলাটিকে তার বিরুদ্ধে ‘ষড়যন্ত্র’ হিসেবে আখ্যা দিয়েছিলেন লামিছানে।