বর্ষসেরার দৌড়ে কোহলি-কামিন্স

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আইসিসির বর্ষসেরা পুরস্কারের মৌসুম চলছে। গত বুধবার (৩ জানুয়ারি) উদীয়মান এবং টি-টোয়েন্টির মনোনয়ন ঘোষণা করে আইসিসি। আর আজ ঘোষণা করেছে ওয়ানডে, টেস্ট এবং বর্ষসেরা পুরুষ ও নারী ক্রিকেটারের মনোনয়ন।

২০২৩ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার স্যার গ্যারি সোবার্স পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন ভারতের বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা এবং অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক প্যাট কামিন্স ও বিশ্বকাপ ফাইনালসেরা ট্র্যাভিস হেড।

বিজ্ঞাপন

গত বছর ব্যাট হাতে ১৩৭৭ রান করা কোহলি বিশ্বকাপে ছিলেন দুরন্ত ফর্মে। বিশ্বকাপে ইতিহাস গড়ে এক আসরে সর্বোচ্চ ৭৬৫ রানের কীর্তি গড়েন তিনি। তার স্বদেশী জাদেজাও পিছিয়ে ছিলেন না। বছরের অন্যতম সেরা অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে বর্ষসেরা দলে জায়গা করে নিয়েছেন জাদেজা। গত বছর ব্যাটিংয়ে ৬১৩ রানের পাশাপাশি নিজের স্পিন বোলিং দিয়ে তুলে নিয়েছেন ৬৬ উইকেট।

অন্যদিকে স্বপ্নের মতো একটা বছর কাটিয়ে অনুমিতভাবেই বর্ষসেরার দৌড়ে আছেন অস্ট্রেলিয়ার টেস্ট চ্যাম্পিয়নশিপ এবং বিশ্বকাপজয়ী অধিনায়ক কামিন্স। গত বছর ৪২২ রান করার সঙ্গে ৫৯ উইকেটও নিয়েছেন এই পেসার।

আর টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল এবং বিশ্বকাপ ফাইনাল - দুই ফাইনালে দুই সেঞ্চুরি করে বর্ষসেরা পুরস্কারে নিজের দাবি রাখতে সক্ষম হয়েছেন হেড।

এদিকে সাদা পোশাকের ক্রিকেটে আইসিসির বর্ষসেরার মনোনয়ন পেয়েছেন ভারতীয় স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ট্র্যাভিস হেড, উসমান খাজা এবং ইংলিশ ব্যাটার জো রুট।