ওয়ানডে বিশ্বকাপের বছরে টি-টোয়েন্টি ও টেস্টে বাংলাদেশের হাসি

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সব মিলিয়ে ক্রিকেটে দুর্দান্ত একটা বছর হতেই পারত বাংলাদেশের। রাঙানো হতে পারত ওয়ানডে বিশ্বকাপটাও। গত কয়েক বছর ধরে ওয়ানডেতে ধারাবাহিকভাবে যেই পারফরম্যান্স করছিল বাংলাদেশ তাতে সেই স্বপ্নই দেখেছিল দলটির সমর্থকরা। স্বপ্ন না দেখার কোনো যৌক্তিকতাও ছিল না। ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ৩ নম্বর অবস্থানে থেকে বিশ্বকাপে খেলতে গিয়েছিল সাকিব আল হাসানের দল। অথচ দেখুন ইতিহাসের অন্যতম বাজে একটা বিশ্বকাপ গেছে বাংলাদেশ দলের।

মুদ্রার উল্টো পিঠটা অবশ্য কথা বলছে বাংলাদেশের পক্ষেই। দেখাচ্ছে রঙিন স্বপ্ন। টি-টোয়েন্টি ও টেস্ট যেই ফরম্যাট দুটোতেই বলা হতো বাংলাদেশ সবচেয়ে দুর্বল। সেখানেই জেগেছে নতুন আলোর সম্ভাবনা। ২০২৩ সালের এই সময়টাতে খেলা ১৪টি টি-টোয়েন্টির মধ্যে ১০টিতেই জয় পেয়েছে বাংলাদেশ দল। এরমধ্যে ঘরের মাটিতে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে হোয়াইওয়াশ করার রেকর্ডও আছে। আছে নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে দাপুটে পারফরম্যান্স করে টি-টোয়েন্টি সিরিজে ভাগ বাসানোর কীর্তিও।

বিজ্ঞাপন

অর্জন আগের যে কোনো সময়কে ছাড়িয়ে গেছে টেস্টও। ২০২৩ সালে খেলা ৪টি টেস্টের মধ্যে ৩টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। এরমধ্যে একটি আবার এসেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। যাও আবার অভিজ্ঞ ক্রিকেটারদের ছাড়াই। যা জানান দিচ্ছে ভবিষ্যতের বাংলাদেশ দলের নতুন কিছুর।

তবে সব ছাপিয়ে সমর্থকদের যেই প্রত্যাশাটা ছিল ওয়ানডে বিশ্বকাপ ঘিরে সেখানে মোটা দাগে ব্যর্থ হয়েছে বাংলাদেশ। ৯ ম্যাচের মধ্যে হেরেছে ৭টিতেই। যার মধ্যে একটি আবার নেদারল্যান্ডসের মতো দলের বিপক্ষে। শুধু যে বিশ্বকাপ ব্যর্থতা সেটি নয়। ২০২৩ সালে ৩২ ম্যাচের মধ্যে বাংলাদেশ দল জিতেছে মাত্র ১১টিতে, হেরেছে ১৮ ম্যাচে, বাকি তিন ম্যাচে ফল আসেনি।

ছেলেদের ওয়ানডেতে এমন বাজে পারফরম্যান্স অবশ্য ভুলিয়ে দিতে পারে মেয়েরা। বছরটাতে ভারত ও পাকিস্তানকে ঘরের মাটিতে হারানোর পর প্রথমবারের মতো মেয়েরা হারিয়েছে দক্ষিণ আফ্রিকাকেও। তাদের মাটিতে তাদের হারিয়ে লিখেছে নতুন ইতিহাস। জয় পেয়েছে টি-টোয়েন্টিতেও। তবে এসব ছাপিয়ে যুব এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ায় এই বছর ক্রিকেটে বাংলাদেশের সেরা অর্জন। সব মিলয়ে আনন্দ বেদনার একটা বছর কেটেছে ক্রিকেটে। তবে সমর্থকদের প্রত্যাশা ২০২৩ সালটাকে ছাপিয়ে ২০২৪ সালটা আরও ভালো কাটুক বাংলাদেশের। টাইগার ভক্তরা মাতুক ক্রিকেট আনন্দে।