ধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত লামিচানে

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

 

গত বছরের ৬ সেপ্টেম্বর ধর্ষণের অভিযোগে নেপালের সাবেক অধিনায়ক সন্দ্বীপ লামিচানের বিরুদ্ধে মামলা করেন এক ভুক্তভোগী। এতে পরদিন তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়। তবে সে সেসময় লামিচানে উইন্ডিজে ছিলেন ক্যারিবীয় প্রিমিয়ার লিগ খেলতে। তবে পরের মাসে দেশে পা রাখতেই তাকে গ্রেফতার করে পুলিশ। এর আগেই তাকে ক্রিকেট থেকে নিষিদ্ধ ঘোষণা করে দেশটির ক্রিকেট বোর্ড। 

বিজ্ঞাপন

পরে অবশ্য ১৫ হাজার ৩০০ ডলারের বিনিময়ে তাকে শর্তসাপেক্ষে জামিন দেওয়া হয়। তবে দেশ ছাড়ার ওপর থাকে নিষেধাজ্ঞা। এরপর জাতীয় দলে খেলার পাশাপাশি সেই বাধাও পার হয়ে দেশের বাইরে খেলেছেন লামিচানে। সেখান থেকে এক বছরেরও বেশি সময় পর আদালতে প্রমাণ মিলল সেই ধর্ষণের সত্যতার। এতে দোষী প্রমাণিত হয়ে কারাদণ্ড পেতে চলেছেন ২৩ বছর বয়সী এই লেগ স্পিনার। 

স্থানীয় গণমাধ্যম কাঠমুন্ডু পোস্টের সূত্রমতে, গতকাল (শুক্রবার) আদালতে দোষী সাব্যস্ত হন লামিচানে। বিচারপতি শিশির রাজ ধাকালের একক বেঞ্চে গত ২৪ ডিসেম্বর থেকে শুরু হয়েছিল এই শুনানি।  

আপাতত জামিনে আছেন লামিচানে। পরবর্তী শুনানিতে নির্ধারণ হবে তার শাস্তি। রায় ঘোষণার দিনও মাঠে ছিলেন এই ক্রিকেটার। খেলছিলেন নেপালের এক ঘরোয়া লিগে। 

এর আগে বিভিন্ন প্রতিবদেনে লেখা ছিল, ভুক্তভোগী অপ্রাপ্তবয়স্ক ছিল। তবে এদিন আদালতে রায়ে বিচারপতি শিশির আরও জানান, ধর্ষণের সময় মেয়েটি অপ্রাপ্তবয়স্ক ছিল না। 

ঘটনাটি ২০২২ সালে আগস্টের। কাঠমান্ডুর একটি হোটেল রুমে এক কিশোরীকে একাধিকবার ধর্ষণের অভিযোগ ওঠে লামিচানের বিরুদ্ধে। এতে কাঠমান্ডুর জেলা অ্যাটর্নি অফিস লামিচানের বিরুদ্ধে মামলা করে। তার সপ্তাহ দুয়েক পর মামলা করে সেই ভুক্তভোগীও। 

২০১৮ সালে অভিষেকের পর থেকেই সবার নজর কেড়েছিলেন লামিচানে। এখন পর্যন্ত ৫১ট ওয়ানডে ও ৫২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলছেন তিনি, যেখানে উইকেট সংখ্যা ২১০টি। এছাড়াও আইপিএল, বিপিএল, পিএসএলসহ বিশ্বের নামীদামী প্রায় সব ফ্রাঞ্চাইজি লিগেও খেলছেন তিনি।