তিন দিনেই শেষ ভারত, ইনিংস ব্যবধানে হার

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইতিহাস বদলানোর মিশন নিয়ে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ভারত। ১৯৯২ সালের পর সাদা পোশাকে প্রোটিয়াদের তাদের মাঠে সিরিজ হারানো হয়নি। এবার সেটাই করে দেখাতে চেয়েছিল রোহিত শর্মার দল। কিন্তু মাঠে নামতেই সব হিসাব-নিকাশ শেষ। দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচ তিন দিনেই হেরে বসেছে ভারত, সেটাও আবার ইনিংস ও ৩২ রানের বিশাল ব্যবধানে।

সেঞ্চুরিয়নে ভারতের প্রথম ইনিংসেই ভারতের ভাগ্য নির্ধারিত হয়ে গিয়েছিল। টস হেরে ব্যাট করতে নেমে কাগিসো রাবাদার পেসে নাকাল ভারত স্কোরবোর্ডে জমা করে ২৪৫ রান। কেএল রাহুলের ১০১ রানের লড়াকু ইনিংসে চড়ে সে সংগ্রহ পায় ভারত।

বিজ্ঞাপন

তবে ২৪৫ রান যে সেঞ্চুরিয়নের উইকেটে মোটেই যথেষ্ট নয়, তা বুঝিয়ে দিতে বেশি সময় নেয়নি দক্ষিণ আফ্রিকা। বিদায়ী টেস্ট সিরিজ খেলতে নামা ডিন এলগারের ১৮৫ রানের দুর্দান্ত ইনিংসের সঙ্গে ডেভিড বেডিংহ্যাম আর মার্কো ইয়ানসেনের ফিফটিতে নিজেদের প্রথম ইনিংসে ৪০৮ রান করে তারা। লিড পায় ১৬৩ রানের।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সে লিড টপকে যেতে পারেনি ভারত। বিরাট কোহলি আর শুবমান গিল বাদে দুই অঙ্কের ঘরও ছুঁতে পারেননি অন্য ব্যাটাররা। কোহলি শেষ পর্যন্ত লড়াই করে ফিরেছেন ৭৬ রানে, ২৬ রান এসেছে গিলের ব্যাটে।

দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট করে পেয়েছেন প্রোটিয়া পেসার রাবাদা এবং এই টেস্ট দিয়ে অভিষিক্ত নান্দ্রে বার্গার।