দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরি করে র‌্যাঙ্কিংয়ে লাফ ফারজানার

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ফারজানা হক পিংকি। দল সে ম্যাচ শেষ পর্যন্ত জিততে না পারলেও ব্যক্তিগত অর্জনের খাতা সমৃদ্ধ হয়েছে তার। আইসিসি র‌্যাঙ্কিংয়ে ইতিহাস গড়েছেন এই ওপেনার।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) আইসিসির হালনাগাদ র‌্যাঙ্কিংয়ে ওয়ানডে ব্যাটারদের মধ্যে ক্যারিয়ারসেরা ১৩তম স্থানে উঠেছেন পিংকি। দুই ধাপ উন্নতি হয়েছে তার। পিংকির আগে বাংলাদেশের কোনো নারী ব্যাটার শীর্ষ ২০-এও জায়গা করে নিতে পারেননি। ফারজানার রেটিং পয়েন্ট এখন ক্যারিয়ার সেরা ৫৮৫।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ১০২ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন পিংকি। ওয়ানডে ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় সেঞ্চুরি। এই বছর ভারতের বিপক্ষে ওয়ানডেতে নিজের প্রথম সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তিনি।

সদ্য সমাপ্ত দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে এবং টি-টোয়েন্টি দুই সিরিজই জয়ের আশা জাগিয়েছিল নিগার সুলতানা জ্যোতির দল। টি-টোয়েন্টি সিরিজে প্রথম ম্যাচ জিতেছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর শেষ ম্যাচে হেরে যায় বাংলাদেশ। ১-১ ব্যবধানে ড্র হয় সিরিজ।

ওয়ানডে সিরিজেও বাংলাদেশ প্রথম ম্যাচে ১১৯ রানের ব্যবধানে প্রোটিয়াদের হারিয়ে দেয় বাংলাদেশের মেয়েরা। কিন্তু পরের দুই ম্যাচ হেরে এই সিরিজও খোয়াতে হয় তাদের।