পাকিস্তানের চাকরি ছাড়লেন বাংলাদেশের সাবেক কোচ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ ব্যর্থতার জেরে খোলনলচে বদলে ফেলেছে পাকিস্তানের ক্রিকেট। বিদেশি আর অভিজ্ঞ কোচদের সরিয়ে নতুনের জয়গান গাইছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দলের হেড কোচ এবং টিম ডিরেক্টর হিসেবে মোহাম্মদ হাফিজকে নিয়োগ দিয়েছে। নির্বাচক থেকে কোচিং প্যানেলের অন্যান্য পদেও সাবেক তারকাদের নিয়োগ দিয়েছে। এবার নিউজিল্যান্ডে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের জন্য হাইপারফরম্যান্স কোচ হিসেবে দলে অন্তর্ভুক্ত করেছে আরেক সাবেক তারকা ইয়াসির আরাফাতকে।

এতদিন হাইপারফরম্যান্স কোচের দায়িত্ব ছিলেন সাইমন হেলমট। তবে ব্যক্তিগত ব্যস্ততার কারণে সে পদ ছেড়ে দেয়ার কথা পিসিবিকে জানিয়ে দিয়েছেন তিনি। ২০১৬ সালে বাংলাদেশের হাইপারফরম্যান্স প্রোগ্রামের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এই অস্ট্রেলিয়ান কোচ। বিপিএলেও কোচিং করিয়েছেন হেলমট, ছিলেন চিটাগং ভাইকিংসের (বর্তমান চট্টগ্রাম চ্যালেঞ্জার্স) হেড কোচ।

বিজ্ঞাপন

হেলমটের বিদায়ে তাই তড়িঘড়ি আরাফাতকে নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে পিসিবি। শুধু  জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের জন্যই তাকে কোচিং প্যানেলে যুক্ত করা হয়েছে। জাতীয় দলে আরাফাতের ক্যারিয়ার দীর্ঘ ছিল না। পাকিস্তানের জার্সিতে ৩টি টেস্ট, ১১টি ওয়ানডে এবং ১৩ টি-টোয়েন্টিতে দেখা গেছে তাকে।

পাকিস্তানের কোচিং প্যানেলে যে নতুন প্রজন্মের জয়গান চলছে, তাতে হেড কোচ হাফিজের পাশাপাশি প্রধান নির্বাচক হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক পেসার ওয়াহাব রিয়াজ। এছাড়া আরেক সাবেক পেসার উম গুল ফাস্ট বোলিং কোচ এবং স্পিনার সাঈদ আজমল স্পিন বোলিং বিভাগের দায়িত্ব নিয়েছেন।

পিসিবির নির্বাচন না হওয়ায় এখন ভারপ্রাপ্ত কর্মকর্তাদের দিয়ে পরিচালিত হচ্ছে সংস্থাটি। তাদের দীর্ঘমেয়াদী নিয়োগ দেয়ার ক্ষমতা না থাকায় কোচিং প্যানেলের নিয়োগগুলোকে স্বল্পমেয়াদী হিসেবে দেখা হচ্ছে।