ভারত টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটকে এলগারের ‘গুডবাই’

  • স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক টেস্ট অধিনায়ক ডিন এলগার এই গ্রীষ্মে ভারতের বিপক্ষে তার শেষ আন্তর্জাতিক সিরিজ খেলবেন। কেপটাউনে আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া ম্যাচের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিবেন এই ৩৬ বছর বয়সী ক্রিকেটার।

ভারতের বিপক্ষে দুই টেস্টের প্রথম একাদশে থাকলে এলগার ১২ বছরের ক্যারিয়ারে ৮৬ টি টেস্ট ম্যাচ শেষ করবেন। সংখ্যাটি নেহায়েতই কম নয়।

বিজ্ঞাপন

পেশাদারত্বের এবং আবেগের জায়গা থেকে তিনি বলেন, ‘ক্রিকেট খেলা সবসময়ই আমার স্বপ্ন ছিল, কিন্তু নিজের দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়াটাই আমার স্বপ্ন। আন্তর্জাতিকভাবে ১২ বছর ধরে এটি করার সুযোগ পাওয়া আমার স্বপ্নের বাইরে। এটি একটি অবিশ্বাস্য যাত্রা ছিল যা আমি যথেষ্ট ভাগ্যবান ছিলাম।’

তিনি আরও বলেছেন, ‘কেপটাউন টেস্টই হবে আমার শেষ টেস্ট। বিশ্বের সবচেয়ে প্রিয় স্টেডিয়াম এটি। নিউজিল্যান্ডের বিপক্ষে আমার প্রথম টেস্ট যাত্রা শুরু এবং সম্ভবত আমার শেষ টেস্ট ম্যাচটা এবার আমি খেলে ফেলব।’

টেস্ট ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার অষ্টম সর্বোচ্চ রান সংগ্রাহক এলগার। ৫১৪৬ রান নিয়ে এই মাইলফলক স্পর্শ করেছেন তিনি। মাত্র আটজন ৫০ রান অতিক্রম করেছেন এবং তালিকার সপ্তম স্থানে থাকা মার্ক বাউচারের চেয়ে ৩৫২ রান পিছিয়ে রয়েছেন তিনি।

রয়টার্সের বরাত দিয়ে ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, এলগারকে জানানো হয়েছিল যে তিনি লাল বলের পরিকল্পনার অংশ নন। তাই ২০২৪ মৌসুমের জন্য বিদেশী খেলোয়াড় হিসাবে এসেক্সের সাথে যুক্ত হয়েছেন এলগার।