সিরিজ সমতায় প্রোটিয়ারা

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

বাংলাদেশ সময় ভোরে সিরিজ বাঁচানোর ম্যাচে নিউজিল্যান্ডের মাঠে নেমেছিল বাংলাদেশের ছেলেরা। সেখানে সৌম্য সরকারের রেকর্ড গড়া ১৬৯ রানের পরও হারের তিক্ত স্বাদ পেতে হলো তাদের। মেয়েদের ক্ষেত্রেও অনেকটা তাই হলো। পিংকির সেঞ্চুরি ছাপিয়ে জয় তুলে নিল প্রোটিয়া মেয়েরা।

সিরিজের প্রথম ম্যাচে দাপুটে জয়ের মাধ্যমে আরেকটি ইতিহাস গড়ার সামনে ছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়। ফারজানা হক পিংকির সেঞ্চুরিতে যার শুরুটা হয়েছিল দুর্দান্ত। তবে শেষ হাসি আর হাসা হলো না। ২২৩ রানের লক্ষ্য দাঁড় করিয়েও মেয়েরা হেরেছে ৮ উইকেটে। এতে ১-১ এ সমতায় এলো স্বাগতিকরা। 

বিজ্ঞাপন

পোচেফস্ট্রুমে আগে টসে জিতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২২২ রান তোলেন জ্যোতি-নাহিদারা।

চ্যালেঞ্জিং এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই দারুণ ছন্দে এগোতে থাকেন প্রোটিয়া দুই ওপেনার লরা উলভার্ট ও টাজমিন ব্রিটস। গড়েন ১০৬ রানের জুটি। তবে পরপর দুই বলে থিতু হওয়া এই দুই ব্যাটারকে ফেরান ফাহিমা খাতুন ও রিতু মনি।

সেখান থেকে আর কোনো উইকেট না হারিয়েই ২৯ বল বাকি থাকতে জয়ের দুয়ারে পৌঁছে যায় স্বাগতিকরা। ৬৫ রানে আনেকা বশ এবং ৪৭ রানে অপরাজিত থাকেন সুনে লিস। 

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা ভালো পেয়েছিলেন জ্যোতিরাও। শামিমা সুলতানা ও পিংকির ওপেনিং জুটিতে আসে ৪৮ রান। ২৮ রান করে সাজঘরে ফেরেন শামিমা। আগের ম্যাচে দারুণ ছন্দে থাকা মুর্শিদা খাতুন (৮) এদিন ফেরেন দ্রুতই। 

শুরুর চাপ সামলে অধিনায়ক জ্যোতিকে নিয়ে রানের চাকা সচল রেখ এগোন পিংকি। দলীয় ১২১ রানের মাথায় জ্যোতি (১৩) ফিরলেও থিতু হন পিংকি। নান্দনিক ব্যাটিংয়ে ১৬৫ বলে তুলে নেন সেঞ্চুরি। শেষ ওভারে রান আউটে কাটা পড়ার আগে ১৬৭ বলে ১১টি বাউন্ডারির সঙ্গে ১০২ রান করে সাজঘরে ফেরেন পিংকি। ৪৮ বলে ৪৬ রান করেন ফাহিমা। প্রোটিয়াদের হয়ে দুই উইকেট নেন কাপ। 

সিরিজের শেষ এবং বিজয়ী নির্ধারণী ম্যাচটি আগামী শনিবার। বেনোনিতে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় শুরু হবে ম্যাচটি।