ক্ষতিগ্রস্ত খামারিদের সরাসরি ভর্তুকি দেওয়ার দাবি

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

গণসংহতি আন্দোলন

গণসংহতি আন্দোলন

পোলট্রি ও ডেইরিসহ ক্ষতিগ্রস্ত খামারিদের সরাসরি ভর্তুকি দিয়ে তাদের উৎপাদন-সরবরাহ চেইন অব্যাহত রাখতে বিশেষ উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছে গণসংহতি আন্দোলন।

রোববার (১২ এপ্রিল) দলটির প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

বিজ্ঞাপন

কৃষি খাতের এই মুহূর্তের সমস্যা সমাধানে সরাসরি ভর্তুকিসহ সার্বিক প্যাকেজ ঘোষণার দাবি জানিয়ে তারা বলেন, আসন্ন হয়ে ওঠা খাদ্য সংকট মোকাবিলায় কৃষকদের জন্য সরকারের ৫ শতাংশ সুদে পাঁচ হাজার কোটি টাকার ঋণের প্যাকেজ বর্তমান সমস্যার কিয়দাংশও সমাধান করতে পারবে না।

নেতারা বলেন, এই মুহূর্তে সবচেয়ে বড় প্রয়োজন হলো— হাওরসহ সারাদেশে ধান কাটা, মাড়াই ও ধানসহ শাকসবজি, ফলমূল সংগ্রহ ও বাজারজাতকরণের সরবরাহ চেইন অব্যাহত রাখতে সরকারি উদ্যোগ নেওয়া। ফসল সংগ্রহের জন্য এই মুহূর্তে কৃষকদের প্রয়োজন হবে নগদ অর্থের। পাশাপাশি দরকার ক্ষেতমজুরদের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে বিশেষ ব্যবস্থায় কাজে লাগানোর বিশেষ উদ্যোগ। প্রয়োজনে প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক ও রাষ্ট্রীয় বাহিনীকে কাজে লাগানোর বিশেষ উদ্যোগ।

একইসাথে স্বাভাবিক সময়ের চাইতে অনেক বেশি আকারে সরকারকেই ধান ক্রয় করতে হবে এবং সরবরাহ চেইন নিশ্চিত রাখতে হবে। কৃষকরা যাতে ফসলের ন্যায্যমূল্য পান তার ব্যবস্থা করতে হবে। এটা নিশ্চিত করতে হলে এই মুহূর্তে প্রয়োজন সরাসরি ভর্তুকি এবং এইসব কাজের জন্য সুনির্দিষ্ট বাজেট ঘোষণা।

গণসংহতির নেতারা পোলট্রি, ডেইরিসহ যে সমস্ত খামারিরা যারা ইতিমধ্যেই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য সরাসরি ভর্তুকি ঘোষণা এবং তাদের উৎপাদন-সরবরাহ চেইন অব্যাহত রাখার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার জোর দাবি জানান।

তারা বলেন, মনে রাখা দরকার বৈশ্বিক পর্যায়ে খাদ্য সংকটের যে আশঙ্কা তৈরি হয়েছে, তাতে দেশের খাদ্য উৎপাদন ঠিক রাখার জন্য এখন কৃষিখাতে আমরা যত ভর্তুকি দেব বহুগুণ আকারে তা ফেরত আসবে। যে সংকট সৃষ্টি হয়েছে তাতে সরাসরি ভর্তুকি এবং বিশেষ ব্যবস্থার জন্য বাজেট ছাড়া কেবলমাত্র ঋণের প্যাকেজ কোন উল্লেখযোগ্য ভূমিকা রাখবে না। ঋণের প্যাকেজ প্রয়োজন পড়বে পরবর্তী মৌসুমের জন্য, সেটাও বিনা সুদে এবং কৃষক ও প্রকৃত খামারিদের প্রাপ্তি নিশ্চিত করে।

জোনায়েদ সাকি ও আবুল হাসান রুবেল বলেন, সরকারের ভর্তুকি মানে জনগণের টাকাই বিশেষ প্রয়োজনে জনগণের কাছে ফিরিয়ে দেওয়া। যা জনগণের অধিকার ও রাষ্ট্রের সাংবিধানিক কর্তব্য।