ত্রাণ বিতরণে স্বচ্ছতা নিশ্চিতে সর্বদলীয় কমিটির দাবি

  • নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ফাইল ছবি

ফাইল ছবি

ত্রাণ বিতরণে স্বচ্ছতা নিশ্চিত করতে সর্বদলীয় কমিটি গঠনের দাবি জানিয়েছে গণসংহতি আন্দোলন।

সোমবার (৬ মার্চ) গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি ও নির্বাহী সমন্বয়কারী (ভারপ্রাপ্ত) আবুল হাসান রুবেল এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানান।

বিজ্ঞাপন

বিবৃতিতে নেতারা বলেন, গতকাল প্রধানমন্ত্রী করোনা মহামারি মোকাবেলায় যে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন, তা কেবল অপ্রতুলই নয় বরং সঠিক দিক-নির্দেশনা দিতেও ব্যর্থ। বাংলাদেশের জনসংখ্যার একটা বড় অংশ শ্রমজীবী জনসাধারণ বা স্বনিয়োজিত কর্মসংস্থানে নিয়োজিত, যারা প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনায় অনুপস্থিত।

তারা আরও বলেন, একইভাবে বেশিরভাগ মানুষ যে কৃষিখাতে যুক্ত এবং মহামারি ও খাদ্যসংকট মোকাবিলায় যাদের সবচেয়ে বড় ভূমিকা পালন করতে হবে, বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে ক্ষতিগ্রস্ত সেই কৃষিখাতে প্রণোদনার বিষয়েও সেখানে কিছু নেই।

গণসংহতির নেতারা আরো বলেন, মহামারি প্রথমে মোকাবিলা করবে যে স্বাস্থ্যখাত, যার ভঙ্গুর দশা ইতোমধ্যেই চরমভাবে দৃশ্যমান, তার জন্য কিংবা মহামারি পরিস্থিতিতে যারা সামনের সারির যোদ্ধা, সেসব ডাক্তার ও স্বাস্থ্যকর্মীদের জন্যও নেই কোন প্রণোদনা। সব মিলিয়ে এটা মহামারি মোকাবিলার প্রণোদনা, নাকি সাধারণ অর্থনৈতিক সংকট মোকাবিলার জন্য প্রণোদনা- সেটাই বোঝা মুশকিল।

নেতৃবৃন্দ বর্তমান ‘লকডাউন’ পরিস্থিতিতে কাজ হারানো মানুষের জন্য ঘরে ঘরে খাবার পৌঁছে দিতে ও পর্যাপ্ত লঙ্গরখানা খুলে তিন বেলা খাবারের ব্যবস্থা করার দাবি জানান।

ত্রাণ সহায়তা কার্যক্রমের স্বচ্ছতা নিশ্চিত করতে স্থানীয় প্রশাসন ও সকল দলের প্রতিনিধিদের নিয়ে প্রত্যেক উপজেলা ও ইউনিয়ন/ওয়ার্ড পর্যায়ে সর্বদলীয় কমিটি গঠনের উদ্যোগ নিতে সরকারের কাছে দাবি জানান গণসংহতির নেতারা।

এছাড়া বেসরকারী ও নাগরিক উদ্যোগের মাধ্যমে করোনা মহামারি মোকাবিলায় যেসব উদ্যোগ নেয়া হচ্ছে- তারমধ্যে সমন্বয় গড়ে তোলার জন্যও তারা আহ্বান জানান।