ছাত্র সমাজের সভাপতি জুয়েল, সাধারণ সম্পাদক মামুন

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
  • |
  • Font increase
  • Font Decrease

জুয়েল ও মামুন, ছবি: সংগৃহীত

জুয়েল ও মামুন, ছবি: সংগৃহীত

জাতীয় ছাত্রসমাজের কেন্দ্রীয় কমিটির সভাপতি হিসেবে ইব্রাহিম খান জুয়েল ও সাধারণ সম্পাদক পদে মো. আল মামুনকে নির্বাচিত করা হয়েছে।

রোববার (২৪ নভেম্বর) জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের এই দুই নেতার নাম ঘোষণা করেছেন বলে নিশ্চিত করেছেন তার ডেপুটি প্রেস সেক্রেটারি খন্দকার দেলোয়ার জালালী।

বিজ্ঞাপন

দীর্ঘ ৫ বছর পর ১৩ নভেম্বর অনুষ্ঠিত হয় জাতীয় পার্টির ছাত্র সংগঠন জাতীয় ছাত্র সমাজের কাউন্সিল। কাউন্সিলে ছাত্র নেতারা প্রায় সকলেই ভোটের পক্ষে মতামত দেন। প্রস্তুতিও ছিল ভোট আয়োজনের। কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী সভাপতি পদে ৮ জন এবং সম্পাদক পদে ৯ জন প্রার্থী মনোনয়ন ফরম জমা দেন।

কিন্তু কাউন্সিলের শেষ পর্যায়ে বক্তব্য দিতে এসে জাতীয় পার্টির মহাসচিব বলেন, ‘তোমাদের পার্টির চেয়ারম্যানের ওপর আস্থা আছে কি না। তোমরা নেতা নির্বাচনের দায়িত্ব তার ওপর দিতে পারো কি না। বারবার বলার পর অল্প সংখ্যক কাউন্সিলর অনেকটা চক্ষু লজ্জার কারণে হাত উঁচিয়ে সমর্থন দেন। অনেকটা জোর করে তখন সমর্থন আদায় করা হয় সিলেকশনের পক্ষে।’

ছাত্র সমাজের সর্বশেষ সম্মেলন হয় ২০১৪ সালের ২৭ মার্চ। ওই সম্মেলনে সভাপতি নির্বাচিত হয়েছিলেন সৈয়দ ইফতেখার আহসান হাসান, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলে মিজানুর রহমান মিরু। ওই কমিটির মেয়াদ শেষ হয়ে গেলে ২০১৮ সালের নভেম্বরে ভেঙে দিয়ে সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়। প্রস্তুতি কমিটিতে মোড়ল জিয়াউর রহমানকে আহ্বায়ক ও ইয়াছিন মেজবাহকে সদস্য সচিব করা হয়।

মোড়ল ও ইয়াছিন কমিটি সম্মেলন করতে ব্যর্থ হওয়ায় চলতি বছরের ২৮ জুনে বাতিল করে নতুন প্রস্তুতি কমিটি করা হয়। সেই কমিটিতে জামাল উদ্দিনকে আহ্বায়ক ও ফয়সাল দিদার দীপুকে সদস্য সচিব করা হয়। তারা ১৩ নভেম্বর সম্মেলনের আয়োজন করে।

এদিকে, দলীয় গঠনতন্ত্রের ২০/১/ক ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এবং পার্টির মহাসচিব মো. মসিউর রহমান রাঙ্গার সুপারিশে মো. ইব্রাহিম খান জুয়েলকে জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় কমিটির সভাপতি এবং মোঃ আল মামুনকে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্য বিশিষ্ট্য কেন্দ্রীয় কমিটি গঠন করেছেন। এই কমিটি আগামী ১০ দিনের মধ্যে দেশের সকল জেলা/বিশ্ববিদ্যালয়/কলেজ-এর ছাত্র/ছাত্রীদের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে।

এই কমিটির বাকি সদস্যরা হলেন- সহ সভাপতি শাহ ইমরান রিপন, মারুফ ইসলাম তালুকদার, মো. আমিনুল হক, আরিফুল ইসলাম, এরশাদ হোসাইন, যুগ্ম সাধারণ সম্পাদক নকিবুল হাসান (নিলয়), জাকারিয়া ইসলাম তনু, লগ্ন বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান রেজা, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মাসউদী আল মামুন, মো. আরিফ আলী।