গোলান ইসরায়েলকে দেওয়ায় বিএনপির প্রতিবাদ

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিএনপির পতাকা, ছবি: সংগৃহীত

বিএনপির পতাকা, ছবি: সংগৃহীত

সিরিয়ার গোলান মালভূমিকে ইসরায়েলের ভূখণ্ড হিসাবে স্বীকৃতি দেওয়ার প্রতিবাদ জানিয়েছে বিএনপি। এই স্বীকৃতি দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্পের সমালোচনা করেছে দলটি।

মঙ্গলবার (২৬ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক প্রতিক্রিয়ায় দলটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নওশাদ জমির এই প্রতিবাদ জানান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘ট্রাম্পের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। সিকিউরিটি কাউন্সিল রেজ্যুলেশন ৪৯৭ এবং ২৪২ এর পরিপন্থী। এটা নিয়ে বাংলাদেশ সরকার কিছু বলছে না, এতে আমরা আশ্চর্য হচ্ছি।’

বাংলাদেশ সরকারকে এ ব্যাপারে দ্রুত অবস্থান জানিয়ে যুক্তরাষ্ট্রকে বার্তা দেওয়ার আহবান জানান নওশাদ জমির।

উল্লেখ্য, গত সোমবার (২৫ মার্চ) আনুষ্ঠানিকভাবে দখলকৃত গোলান মালভূমিকে ইসরায়েলি ভূখণ্ডের স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্র। এ সংক্রান্ত ঘোষণাপত্রে স্বাক্ষর করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে ট্রাম্পের এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায় আন্তর্জাতিক সম্প্রদায়।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, এ ইস্যুতে তাদের অবস্থানের কোনও পরিবর্তন হয়নি। ইউরোপীয় ইউনিয়নও (ইইউ) ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যানের ঘোষণা দিয়েছে। বিষয়টি নিয়ে জাতিসংঘে যাওয়ার ঘোষণা দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, কাতার, লেবাননও ট্রাম্পের স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে।