স্বতন্ত্র প্রার্থীকে হুমকি: জেলা ছাত্রলীগ সভাপতি গ্রেফতার

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নরসিংদী
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে নরসিংদীতে স্বতন্ত্র প্রার্থীকে লক্ষ্য করে তাকে পেটানোর হুমকি দিয়ে নির্বাচনী আচরণ ভঙ্গের দায়ে নরসিংদী জেলা ছাত্রলীগ সভাপতি আহসানুল ইসলাম (রিমন) কে গ্রেফতার করেছে জেলা গোয়েন্দা পুলিশ।

শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল গেইট থেকে তাকে গ্রেফতারের পর নরসিংদীতে নিয়ে আসা হয়। নরসিংদী জেলা গোয়েন্দা পুলিশের ওসি খোকন চন্দ্র সরকার এর সত্যতা নিশ্চিত করেন।

বিজ্ঞাপন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের নরসিংদী জেলা রিটার্নিং অফিসার ও নরসিংদী জেলা প্রশাসক ড. বদিউল আলম ও পুলিশ সাংবাদিকদের জানান, গত বুধবার দুপুরে নরসিংদী ক্লাব লিমিটেড এর মিলনায়তনে নরসিংদী-১ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ নজরুল ইসলাম (বীর প্রতীক) এর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সভায় নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম (রিমন) এর দেয়া বক্তব্যে স্বতন্ত্র প্রার্থীকে পেটানোর হুমকি দেয়া হয়।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নরসিংদী-১ (সদর) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নজরুল ইসলামের নৌকা প্রতীক বিজয়ের লক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় নরসিংদী জেলা ছাত্রলীগ সভাপতি আহসানুল ইসলাম (রিমন) তার বক্তব্যে বলেন, ‘কোনো স্বতন্ত্র-মতন্ত্র আমরা চিনি না, মাইরের ওপর কোনো ওষুধ নাই। ছাত্রলীগের কোনো পোলাপান স্বতন্ত্ররে মানতো না, নরসিংদী শহরে ও সদরের কোনো এলাকায় তাকে থাকতে দেয়া হবে না।’

ছাত্রলীগ নেতার এমন বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় এবং বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। যা গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (১৯৭২ সনের রাষ্ট্রপতি আদেশ নং ১৫৫) এর ৭৩ ও ৮৪ (ক) এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর ধারা ১১ (ক) এর লঙ্ঘন।

এ ঘটনায় নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গের দায়ে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) নরসিংদী সদর মডেল থানায় একটি মামলা দায়ের করেন নরসিংদী সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা ওমর ফারুক।

মামলার প্রেক্ষিতে শুক্রবার দুপুর ১২ টা ৫০ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল গেট থেকে ডিবি পুলিশ হুমকি দেয়া ছাত্রলীগনেতা রিমনকে গ্রেফতার করে।

নরসিংদীর জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা ড. বদিউল আলম জানান, আমরা অবাধ, সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক নির্বাচন উপহার দিতে চাই। এতে কেউ বাধা প্রদান করলে বা নির্বাচনী আচরণ বিধিমালা ভঙ্গ করলে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এছাড়া এ ঘটনায় বৃহস্পতিবার সন্ধ্যায় নরসিংদীর যুগ্ম জেলা ও দায়রা জজ এবং নরসিংদী-১ নির্বাচনী এলাকার নির্বাচনী অনুসন্ধান দলের সদস্য নাহিদুর রহমান নাহিদ ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমনকে শোকজ করেন। এতে আইন ভঙ্গের কারণে কেন তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে না তার কারণ জানতে চেয়ে শোকজ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে লিখিত ব্যাখ্যা চেয়েছেন।