গাইবান্ধার পাঁচ আসনের তিনটিতেই নারীর মনোনয়ন

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, গাইবান্ধা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

গাইবান্ধার সাতটি উপজেলার সংসদীয় আসন সংখ্যা পাঁচটি। আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই পাঁচটি আসনের তিনটিতেই আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন নারী প্রার্থী। এর মধ্যে দুইজন নারী বর্তমানে সংসদ সদস্যের দায়িত্বে আছেন। অপর দুটিতে পুরুষ প্রার্থী মনোনয়ন পেয়েছেন। তার মধ্যে এক রয়েছেন এমপি হিসেবে।

মনোনয়ন পাওয়া তিন নারী প্রার্থী হলেন, গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে মিসেস আফরুজা বারী, গাইবান্ধা-২ (সদর) আসনে জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি ও গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনে আ্যাডভোকেট উম্মে কুলসুস স্মৃতি এমপি।

বিজ্ঞাপন

২৯ গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনে মনোনয়ন কিনেছিলেন ১০ জন। তাদের মধ্যে মিসেস আফরুজা বারী সুন্দরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও ওই আসনের প্রয়াত আ.লীগের সাংসদ মঞ্জুরুল ইসলাম লিটনের বড় বোন।

২০১৬ সালে সাংসদ মন্জুরুল ইসলাম লিটনের মৃত্যুতে অনুষ্ঠিত উপ-নির্বাচনেও মনোনয়ন চেয়েছিলেন তিনি। সে সসয় দল তাকে বাদ দিয়ে তৎকালীন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফাকে মনোনয়ন দিলে তিনি এমপি নির্বাচিত হন। সড়ক দূর্ঘটনায় আহত হয়ে তিনিও মারা যান।

পরে আবারও উপ-নির্বাচন হলে দল মনোনয়ন দেন আফরুজা বারীকে। নির্বাচনে তিনি জাতীয় পার্টির ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারীর কাছে হেরে যান। এছাড়া সর্বশেষ ২০১৮ সালের জাতীয় নির্বাচনেও নৌকার মনোনয়ন পেয়ে জাতীয় পার্টির বর্তমান এমপি ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারীর কাছে হেরে যান তিনি।

৩০ গাইবান্ধা-২ (সদর) আসনে মনোনয়ন কিনেছিলেন আটজন। তাদের মধ্যে পেয়েছেন এমপি মাহাবুব আরা বেগম গিনি। তিনি গাইবান্ধা জেলা আওয়ামী লীগের সদস্য। জাতীয় নির্বাচনে জয়ে হেট্রিক হয়েছে তার। তিনি গাইবান্ধা সদর আসনে ২০০৮ সাল থেকে টানা তিন বারের আওয়ামী লীগের এমপি, এছাড়া তিনি জাতীয় সংসদের হুইপ। এই আসনে হেবিওয়েট প্রার্থী ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও বর্তমান সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর।

৩১ গাইবান্ধা-৩ (সাদুল্লাপুর-পলাশবাড়ী) আসনে আ্যাডভোকেট উম্মে কুলসুস স্মৃতি। তিনি ওই আসনের আ.লীগের সাংসদ ড. ইউনুস আলীর মৃত্যুতে ২০২০ সালের উপ-নির্বাচনে এমপি নির্বাচিত হোন। এর আগে স্মৃতি সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ছিলেন। এছাড়া তিনি কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক। এ আসনে মনোনয়ন ফরম কিনেছিলেন ১৩ জন।

এছাড়া পুরুষ প্রার্থী দুজন হলেন, ৩২ গাইবান্ধা-৪ (গোবিন্দগঞ্জ) আসনে সাবেক এমপি অধ্যক্ষ আবুল কালাম আজাদ। ওই আসনে এবার বাদ পড়েছেন বর্তমান সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরী। এ আসনে আবুল কালাম আজাদ, মনোয়ার হোসেন চৌধুরীসহ দলের মনোনয়ন ফরম কিনেছিলেন ১৪ জন। এর মধ্যে হেবিওয়েট প্রার্থী ছিলেন বর্তমান উপজেলা পরিষদ চেয়ারম্যান আবদুল লতিফ প্রধান। 

মনোনয়ন পাওয়া আবুল কালাম আজাদ জেলার বৃহত্তম এ আসনে ২০১৪ সালে নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়ে মনোনয়নপ্রাপ্ত মনোয়ার হোসেন চৌধুরীকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন এবং ২০১৬ সালে গোবিন্দগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি হন তিনি। 

এরআগে তিনি ২০০৪ সালে জাসদ নেতা থেকে গোবিন্দগঞ্জ পৌরসভার মেয়র নির্বাচিত হন। পরে ২০০৫ সালে আওয়ামী লীগে যোগ দেন আবুল কালাম আজাদ। পরবর্তীতে ২০০৮ সালে গোবিন্দগঞ্জ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হন তিনি।

কিন্তু ২০১৬ সালে আদিবাসী সাঁওতালদের নির্যাতন-অগ্নিসংযোগ, লুটপাট ও হত্যার ঘটনার নেতৃত্বদানের অভিযোগে দেশে-বিদেশে বিভিন্নভাবে সমালোচিত হওয়া এবং ২০১৪ সালের জাতীয় নির্বাচনে বিদ্রোহী প্রার্থী হিসেবে অংশ নেওয়ায় ২০১৮ সালে তাকে আওয়ামী লীগ মনোনয়ন দেয়নি বলে ধারণা তৃণমূল আওয়ামী লীগের। ২০১৮ এর ওই সময়ে স্থানীয় সরকার বিভাগের (এলজিইডি) সাবেক প্রধান প্রকৌশলী এবং ২০০৮ নির্বাচিত সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসেন চৌধুরীকে ২০১৮ সালে মনোনয়ন দেয় আ.লীগ। তিনিই বর্তমান এমপি।

অপরজন ৩৩ গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান এমপি মাহমুদ হাসান রিপন। তিনি  গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের আওয়ামীলীগের এমপি ও জাতীয় সংসদের ডেপুটি স্পীকার এ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে ২০২৩ সালের উপ-নির্বাচনে এমপি নির্বাচিত হোন। এ আসনে মনোনয়ন ফরম কিনেছিলেন আট জন। তাদের মধ্যে হেবিওয়েট প্রার্থী ছিলেন ফুলছড়ি উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক ও জাতীয় সংসদের ডেপুটি স্পীকার প্রয়াত এ্যাডভোকেট ফজলে রাব্বীর কন্যা ফারজানা রাব্বী বুবলি।

এর আগে রোববার (২৬ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ে মনোনয়নের তালিকা প্রকাশ করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।