বৈষম্যমূলক রাষ্ট্রীয় আইন নারীর সবচেয়ে বড় শত্রু: ইনু

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেছেন, পশ্চাৎপদ সামাজিক দৃষ্টিভঙ্গি, সকল ধর্মের তেতুল তত্ত্ব ও বৈষম্যমূলক রাষ্ট্রীয় আইন নারীর সবচেয়ে বড় শত্রু।

বুধবার (০৯ মার্চ) বঙ্গবন্ধু এভিনিউস্থ শহীদ কর্নেল তাহের মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাসদ ও নারী জোটের যৌথ উদ্যোগে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশসহ বিশ্বের সকল নারীকে অভিবাদন ও শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, শুরু থেকেই মানব সমাজের বিকাশ ও অগ্রগতি, সামাজিক উৎপাদনে নারী-পুরুষের সমান ক্ষেত্রে বিশেষে অধিক অবদান ও ভূমিকা রখার পরও নারীর মানুষ হিসেবে মর্যাদা ও অধিকার অস্বীকৃত হচ্ছে। নারীরা সকল ক্ষেত্রে বৈষম্যের শিকার হচ্ছেন।

নারীর প্রতি পশ্চাৎপদ নেতিবাচক সামাজিক দৃষ্টি পরিবর্তন করার আহ্বান জানিয়ে ইনু বলেন, পিতা-মাতার সম্পত্তিতে নারীর সমঅধিকার প্রতিষ্ঠা, বিবাহ বিচ্ছেদ-সন্তানের অভিভাবকত্ব-দত্তক গ্রহণের বিষয়ে বৈষম্যমূলক পারিবারিক ও রাষ্ট্রীয় আইন পরিবর্তন, ধর্মের নামে নানাভাবে মানুষ হিসেবে নারীর মানবধিকার-সমমর্যাদা-সমঅধিকার-স্বাধীনতা হরণের বিধিনিষেধের বিরুদ্ধে মানবিক জাগরণ গড়ে তুলতে হবে।

ঘরে-বাইরে নারীর প্রতি সকল বৈষম্য ও সহিংসতর অবসান, সমকাজে সমমজুরি নিশ্চিত করাসহ নারীর প্রতি সকল ধরনের বৈষম্যের অবসানে সকল মানবতাবাদী, যুক্তিবাদী, গণতান্ত্রিক, সমাজতান্ত্রিক, প্রগতিশীল রাজনৈতিক দল ও সামাজিক সংগঠনকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম গড়ে তোলার আহ্বান জানান তিনি।


জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনার সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি। বক্তব্য রাখেন জাসদের সহ-সভাপতি ও জাতীয় নারী জোট নেত্রী উম্মে হাসান ঝলমল, জাসদের নারী বিষয়ক সম্পাদক ও জাতীয় নারী জোট নেত্রী সৈয়দা শামীমা সুলতানা হ্যাপি, জাসদের পরিবেশ বিষয়ক সম্পাদক ও নারী জোট নেত্রী এড. নিলঞ্জনা রিফাত সুরভী, জাসদ কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক ও জাতীয় নারী জাট নেত্রী শাহীন আক্তার, নারী জোট নেত্রী মালা সাইমুন, পল্লবী থানা জাসদের সাধারণ সম্পাদক শিরীন সিকদার, জাতীয় যুব জোট কেন্দ্রীয় কমিটির সদস্য রেশমা হাবীব প্রমুখ।