কমিশন নিজেই নিয়ন্ত্রিত হলে কিছু বলার নেই: কাদের সিদ্দিকী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী

কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেছেন, নির্বাচন কমিশন সাংবিধানিক ভাবেই স্বাধীন। তার কারো কাছে জবাবদিহি করার দরকার নাই। প্রধানমন্ত্রীর সচিবালয় যদি তাকে নিয়ন্ত্রণ করতে চায়, কতটুকু করে আমি তা নিজেও জানি না। যদি কমিশন নিজেই নিয়ন্ত্রিত হয় তাহলে তো কারও কিছু বলার নেই।

সোমবার (৯ জানুয়ারি) রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

বিজ্ঞাপন

বঙ্গবীর কাদের সিদ্দিকী বলেন, নির্বাচন কমিশন গঠন হওয়ার জন্য একটা আইন হওয়া দরকার। এতকিছু হয় আইন হয় না কেন? রাষ্ট্রপতি আমাদের সঙ্গে একমত হয়েছেন। বিশেষ করে আমরা প্রস্তাব দিয়েছি আর সার্চ কমিটি গঠন না করে সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে আপনি (রাষ্ট্রপতি) নিজের উদ্যোগে নির্বাচন কমিশন গঠন করুন। ব্যক্তিত্ব সম্পন্ন মানুষকে নিয়ে করেন যার মেরুদণ্ড আছে।

স্থানীয় সরকার নির্বাচন নিয়ে তিনি বলেন, একটা বিষয় আমরা খুব জোর দিয়ে বলেছি। জাতীয় নির্বাচন এবং ইউনিয়ন পরিষদ নির্বাচন এক নয়। ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় প্রতীক দেওয়ার কোন মানে হয় না। যতগুলো মানুষ মারা গেছে দলীয় প্রতীক দেওয়ার কারণেই। দ্বন্দ্ব হানাহানি ঘরে ঘরে পৌঁছে গেছে। রাষ্ট্রপতি আমাদের অভিমতের সাথে দৃঢ়ভাবে একমত হয়েছেন। আমরা বলেছি সিটি করপোরেশনের নিচে কোন নির্বাচনে দলীয় প্রতীক দেওয়ার মানেই হয় না।

সংলাপ কতটা সফল হবে যখন বিএনপির মতো একটা বড় দল অংশগ্রহণ করছে না এই বিষয়ে তিনি বলেন, সফলতা নির্ভর করে সবার চেষ্টার ওপরে। বিএনপির নির্বাচন ও সংলাপে অংশ নেওয়া উচিত। মতের মিল না হলেই মত প্রকাশ বন্ধ করা উচিত না।

তিনি বলেন, আমরা নিবন্ধিত দল, আমাদের দলের নেতাদের সঙ্গে আলোচনা করেই রাষ্ট্রপতির সম্মান রক্ষার্থে সংলাপে অংশগ্রহণ করেছি।