করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১৭, আক্রান্ত ১৬৮ জন

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

মীরজাদী সেব্রিনা ফ্লোরা/ছবি: সংগৃহীত

মীরজাদী সেব্রিনা ফ্লোরা/ছবি: সংগৃহীত

সারাদেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ জনে এবং আক্রান্ত হয়েছেন ১৬৮ জন বলে জানিয়েছেন আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

মঙ্গলবার (৭ এপ্রিল) দুপুর ২টায় করোনাভাইরাস (কোভিড-১৯) এর সর্বশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের কনফারেন্সে রুমে দৈনন্দিক স্বাস্থ্য বুলেটিন-এ তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

সেব্রিনা ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। নতুন করে ৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। 

তিনি বলেন, করোনায় নতুন মৃতদের মধ্যে দুইজন ঢাকার, বাকি ৩ জন বাইরের। নতুন আক্রান্তদের মধ্যে ২০ জন ঢাকার, ঢাকার কেরানীগঞ্জের একজন, নারায়ণগঞ্জের ১৫ জন, কুমিল্লার একজন, চট্টগ্রামের একজন। আক্রান্তদের মধ্যে ১০ বছরের নিচে একজন। আক্রান্তদের মধ্যে পুরুষ ২৮ জন ও নারী ১৩ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা.আবুল কালাম আজাদ বলেন, গত ২৪ ঘণ্টায় ৬৯ হাজার ৭৯৫ জনকে স্বাস্থ্য পরামর্শ দেওয়া হয়েছে। হটলাইনে ৩ হাজার ৩৫৮ জনকে পরামর্শ দেওয়া হয়েছে। নিয়মিত চিকিৎসক ছাড়াও স্বেচ্ছাসেবক চিকিৎসকরা এসব স্বাস্থ্য পরামর্শ দিচ্ছেন। তারা অনলাইন প্রশিক্ষণ নিয়েছেন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৭৯২টি নমুনা সংগ্রহ করেছি আমরা। গত ২৪ ঘণ্টায় বাড়িতে সঙ্গরোধে নেওয়া হয়েছে ৬০৬ জনকে ও প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে ৩২ জনকে নেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় সকল প্রকার সঙ্গরোধ থেকে ছাড় পেয়েছেন ১ হাজার ৬৫২। বর্তমানে হোম সঙ্গরোধে রয়েছে ১০ হাজার ১৯২ জন ও প্রাতিষ্ঠানিক সঙ্গরোধে ১২৬ জন রয়েছেন।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়নের হেল্পলাইন নম্বর ১৬২৬৩-এ ৫৯ হাজারেরও বেশি মানুষকে সেবা দেওয়া হয়েছে। এছাড়া ৩৩৩ নম্বরে ৫২ হাজারের বেশি ও আইইডিসিআর'র হটলাইন নম্বরে ৩ হাজারের বেশি মানুষকে সেবা দেওয়া হয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট ১ লাখ ১৫ হাজার ৪ জন সেবা নিয়েছেন।

আরও পড়ুন:  করোনায় দেশে একদিনে মৃত ৫ , নতুন আক্রান্ত ৪১