চিকিৎসক ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তির চিঠি বাতিল

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সব পর্যায়ের হাসপাতালে প্রথামিক বা জরুরি চিকিৎসার জন্য আসা নতুন রোগীকে হাসপাতালে ভর্তি না করলে এবং ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা না দিলে সংশ্লিষ্ট চিকিৎসক বা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়ার চিঠি বাতিল করেছে স্বাস্থ্য বিভাগ।

বুধবার (২৫ মার্চ) স্বাস্থ্য বিভাগের উপসচিব (সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-২) রোকেয়া খাতুন স্বাক্ষরিত এক চিঠি পাঠানো হয় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের কাছে। ওই চিঠিতে স্বাস্থ্য অধিদপ্তরকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়। কিন্তু পরে তা বাতিল করে দেওয়া হয়েছে আরেকটি চিঠি।

বিজ্ঞাপন

চিঠিতে বলা হয়, সাধারণ রোগীর চিকিৎসা সেবায় অস্বীকৃতি জানালে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের চিঠিটি বাতিল করা হলো।

এর আগে গতকাল শাস্তির বিষয়ে দেওয়া চিঠিতে বলা হয়েছিল, সাধারণ রোগীর চিকিৎসা সেবায় অস্বীকৃতি প্রদান করলে সংশ্লিস্ট ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের বিষয়ে স্বাস্থ্য সেবা বিভাগের ২৫ মার্চ ২০২০ তারিখের ১০ নম্বর স্মারক মূলে সব পর্যায়ের হাসপাতালে সাধারণ রোগীর প্রথামিক চিকিৎসা, জরুরি চিকিৎসার জন্য আসা নতুন রোগীকে হাসপাতালে ভর্তি করানোসহ ভর্তিকৃত রোগীদের চিকিৎসা সেবা প্রদানে যথাযথ ব্যবস্থা গ্রহণ নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেওয়া হলো। কোনো হাসপাতাল কর্তৃপক্ষ এ নির্দেশ অমান্য করলে ভুক্তভোগীকে তাৎক্ষণিকভাবে স্থানীয় সেনাবাহিনীর টহল পোস্টে দায়িত্বরত কমকর্তা, নিকটবর্তী থানার ভারপ্রাপ্ত কমকর্তাকে (ওসি) জানানোর অনুরোধ করা হয়েছে। এ আদেশ অমান্য করলে সংশ্লিষ্ট চিকিৎসকের বা প্রতিষ্ঠানের রেজিস্ট্রেশন বাতিল, লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ অবস্থায় নির্দেশনার আলোকে চারটি বহুল প্রচারিত দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন প্রচারসহ ব্যাপকভাবে প্রচারের মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হলো।

চিঠির অনুলিপি সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, সব বিভাগীয় পুলিশ কমিশনার, সিটি করপোরেশন এলাকার রেঞ্জ ডিআইজিদের পাঠানো হয়েছিল।